৪০ উপজেলায় পলিথিন সম্পূর্ণ নিষিদ্ধ: পরিবেশমন্ত্রী

Posted on July 26, 2023

তিমির বনিক, ষ্টাফ রিপোর্টার: উপকুলীয় অঞ্চলের আট জেলার ৪০টি উপজেলায় পলিথিন সম্পূর্ণ নিষিদ্ধ করেছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। পরিবেশ দূষণ রোধ করতে পর্যায়ক্রমে সারাদেশে পলিথিন নিষিদ্ধ করা হবে বলেও জানান তিনি।

মঙ্গলবার (২৫ জুলাই) মৌলভীবাজার পৌরসভার উদ্যোগে পৌর পার্কে পলিথিন বর্জ্যের হাট পরিদর্শনকালে মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, পলিথিন বন্ধে নানা পদক্ষেপে গ্রহণ করেছে মন্ত্রণালয়। উপকুলীয় অঞ্চলের ৮টি জেলার ৪০টি উপজেলায় পলিথিন সম্পূর্ণ নিষিদ্ধ করা হয়েছে। পরিবেশ রক্ষায় নিষিদ্ধ পলিথিন ও সিঙ্গেল ইউজ প্লাস্টিক বন্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

এ সময় মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম, জেলা পরিষদ চেয়ারম্যান মিছবাহুর রহমান, পৌর মেয়র ফজলুর রহমান সহ পৌর কাউন্সিলর ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, মৌলভীবাজার পৌরসভা প্লাস্টিক-পলিথিনমুক্ত করতে এক বিশেষ উদ্যোগ নিয়েছে। এরি ধারাবাহিকতায় কিনে নিচ্ছে বস্তার পর বস্তা পলিথিন ও প্লাস্টিক। প্রতি রোববার বিকাল সাড়ে ৩টায় বসে পলিথিন বেচাকেনার এই হাট। যে বর্জ্যগুলো সড়কে, বাজারে, মার্কেটে, বাসাবাড়িতে ময়লার ভাগাড় হিসেবে পড়েছিলো। যা শহরকে নোংরা করেছিলো। এই পলিথিন ও প্লাস্টিক ড্রেন ও কোদালিছড়া হয়ে যেতো নদীতে। শহরে জলাবদ্ধতা সৃষ্টি করতো। সেগুলো কিনে নিচ্ছে মৌলভীবাজার পৌরসভা- বলছেন উদ্যোক্তারা।

বিগত রোববার (৯ জুলাই) বিকেলে মেয়র চত্বরে পলিথিন হাটের উদ্বোধন করেন পৌরসভার মেয়র ফজলুর রহমান প্রমুখ।