বদলে গেল টুইটারের লোগো

Posted on July 26, 2023

অনলাইন ডেস্ক : বদলে গেলো টুইটারের পাখির লোগোটি। সম্প্রতি টুইটারের মালিক এলন মাস্ক একটি ‘X’ লোগো দিয়ে নতুন ব্র্যান্ডিং ঘোষণা করেছেন। এর লক্ষ্য হল X-কে একটি বিশ্বব্যাপী মার্কেটপ্লেস হিসেবে অডিও, ভিডিও, মেসেজিং, অর্থপ্রদান/ব্যাংকিং এবং আরও অনেক কিছুর কেন্দ্র তৈরি করা। টুইটার ডট কম এখন ব্যবহারকারীদেরকে ডোমেন X ডট কম-এ ঘুরিয়ে দিচ্ছে।

কিন্তু আপনারা কতজন জানেন যে টুইটারের সম্ভাব্য নতুন লোগোটি এলন মাস্কের শুরু দিনগুলির সঙ্গে যুক্ত। সেই সময় তিনি ২৮ বছর বয়সী ছিলেন। ১৯৯৯ সালে একটি অনলাইন ব্যাংকিং কোম্পানি চালু করার আশা ছিল।

একজন জনপ্রিয় লেখক ওয়াল্টার আইজ্যাকসনের মতে, X.com নামের প্রতি এলন মাস্কের মোহের ইতিহাস অনেক পুরনো। Scotiabank-এ তার অভিজ্ঞতা তাকে নিশ্চিত করেছিল যে শিল্পটি উপযুক্ত। তাই মার্চ ১৯৯৯ সালে তিনি X.com প্রতিষ্ঠা করেন।

‘X.com এর জন্য তার ধারণাটি দুর্দান্ত ছিল। সমস্ত আর্থিক প্রয়োজনের জন্য এটি একটি ওয়ান-স্টপ সমাধান হবে: ব্যাংকিং, ডিজিটাল কেনাকাটা, চেকিং, ক্রেডিট কার্ড, বিনিয়োগ এবং ঋণ। লেনদেনগুলি অর্থ প্রদানের জন্য কোনও অপেক্ষা ছাড়াই তাৎক্ষণিকভাবে করা যাবে। তার ভাবনা ছিল যে অর্থ কেবল একটি ডাটাবেসের মধ্যে একটি এন্ট্রি এবং তিনি এমন একটি উপায় তৈরি করতে চেয়েছিলেন যাতে সমস্ত লেনদেন রিয়েল টাইমে সুরক্ষিতভাবে রেকর্ড করা হয়’, আইজ্যাকসন ট্যুইটারে লিখেছেন।

লেখকের মতে, মাস্ক সেকোইয়া ক্যাপিটালের প্রভাবশালী প্রধান মাইকেল মরিটজকে X.com-এ একটি বড় বিনিয়োগ করতে প্রলুব্ধ করতে সক্ষম হয়েছিল। মরিৎজ পরবর্তীকালে বার্কলে'স ব্যাংক এবং কলোরাডোর একটি কমিউনিটি ব্যাংকের সঙ্গে অংশীদারিত্বের চুক্তিতে সাহায্য করে যাতে X.com মিউচুয়াল ফান্ড অফার করতে পারে।

মাস্ক চেয়েছিলেন যে কোম্পানির নাম হবে X.com এবং পাশাপাশি পেপ্যাল হবে ​​এর অন্যতম সহযোগী। এমনকি তিনি পেমেন্ট সিস্টেমটির নাম বদলে X-PayPal করারও চেষ্টা করেছিলেন, কিন্তু পেপ্যাল ​​ইতিমধ্যে একটি বিশ্বস্ত ব্র্যান্ড হওয়ায় তা সম্ভব হয়নি। পরবর্তীতে, প্রধান অপারেটিং সিস্টেম হিসেবে মাইক্রোসফ্ট, উইন্ডোজ বা ইউনিক্সের মধ্যে পছন্দ নিয়ে ম্যাক্স লেভচিন এবং মাস্কের মধ্যে দ্বন্দ্ব দেখা দেয়।

জানা গিয়েছে যে X.com নাম নিয়ে মতবিরোধের কারণে ২০০০ সালের শেষের দিকে পেপ্যাল ​​থেকে মাস্ক বেরিয়ে যান। বেশিরভাগ কর্মচারী পেপ্যাল ​​নামের পক্ষপাতী ছিলেন এবং ২০০১ সালে, কোম্পানিটিকে সেই অনুযায়ী নতুন করে ব্র্যান্ডিং করা হয়েছিল।