পিএসজিকে রুখে দিল রোনালদোর আল-নাসর

Posted on July 26, 2023

স্পোর্টস ডেস্ক : জাপানের ওসাকাতে প্রীতি ম্যাচে পিএসজির সাথে গোলশুন্য ড্র করেছে ক্রিস্টিয়ানো রোনাল্ডোর আল নাসর। ম্যাচটিতে পিএসজির ফরাসি সুপারস্টার কিলিয়ান এমবাপ্পে ছিলেন দর্শক সারিতে।
পিএসজির প্রাক-মৌসুম এশিয়ান সফরের দল থেকে এমবাপ্পেকে বাদ দেয়া হয়েছে। কার্যত ফরাসি এই স্ট্রাইকারের পিএসজি ছাড়ার গুঞ্জনে তার ভবিষ্যত নিয়ে শঙ্কা রয়েছে। আর দল থেকে বাদ পড়া সেই শঙ্কাকে আরো ঘনীভূত করেছে।

ইতোমধ্যে এমবাপ্পের জন্য সৌদি আরবের ক্লাব আল হিলাল থেকে রেকর্ড ৩০০ মিলিয়ণ ইউরোর প্রস্তাব পেয়েছে পিএসজি, এমন দাবী করেছে বার্তা সংস্থা এএফপি। যদিও এমবাপ্পে কখনই সৌদি লিগে যাবার ইচ্ছা পোষন করেননি। গত মৌসুমের আগে থেকেই এমবাপ্পেকে দলে পেতে আগ্রহী ছিল রিয়াল মাদ্রিদ।

এমবাপ্পেকে জড়িয়ে সাম্প্রতিক এই টানাপোড়েন নিয়ে পিএসজির সাবেক স্ট্রাইকার ও বর্তমানে জাপানে পিএসজির একাডেমি খেলোয়াড়দের সাথে সংযুক্ত থাকা ক্যামেরুনের প্যাট্রিক এম’বোমা হতাশা প্রকাশ করে জানিয়েছেন বিষয়টির দ্রুত নিস্পত্তি হওয়া প্রয়োজন। তার আশা এমবাপ্পে পিএসজিতেই থাকবেন এবং সকলেই তাকে মাঠে দেখার জন্য মুখিয়ে আছে।

গত বছর প্রীতি ম্যাচে জাপানীজ সর্মথকরা স্টেডিয়ামে ভিড় জমিয়েছিল লিওনেল মেসি, এমবাপ্পে ও নেইমারের খেলা দেখার আশায়। কিন্তু তাদের কাউকেই এবার আর মাঠে দেখা যায়নি। যে কারনে প্রীতি এই ম্যাচের প্রতি সমর্থকরাও আগ্রহ হারিয়ে ফেলেছিল। মেসি পিএসজি ছেড়ে মেজর লিগ সকার ক্লাব ইন্টার মিয়ামিতে পাড়ি জমিয়েছেন। ফ্রেবুয়ারি থেকে হাঁটুর ইনজুরিতে ভোগা নেইমার সম্প্রতি পূর্ণাঙ্গ অনুশীলনে ফিরেছেন।

মঙ্গলবার (২৫ জুলাই) রাতে প্রিয় তারকাদের অনুপস্থিতিতে ওসাকায় প্রায় সাড়ে ২৫ হাজার দর্শকের উপস্থিতি চোখে পড়েছে। গোলশুন্য ৯০ মিনিটের ম্যাচটিতে তারা খুব কমই পিএসজি কিংবা আল নাসরেকে উৎসাহিত করেছে।

প্রথমদিকে আক্রমণে এগিয়ে ছিল পিএসজি। দারুণ এক ফ্রি-কিক নিয়েছিলেন সোলের। কিন্তু তার শট ঠেকিয়ে দেন আল-নাসরের গোলরক্ষক। মিনিট দুয়েক পর ১৮ বছর বয়সী লেমিনার বাঁকানো শটে বল জমা হয় গোলরক্ষকের গ্লাভসে। এরপর আসরে নামেন রোনালদো। টানা কয়েকটি আক্রমণে নেতৃত্ব দেন তিনি। এমনকি বক্সের বাইরে থেকে প্রতিপক্ষ খেলোয়াড়ের নেওয়া ফ্রি-কিক আটকে দিয়ে রক্ষণেও ভূমিকা রাখেন তিনি।

বল দখল ও আক্রমণে পিএসজি এগিয়ে থাকলেও দুই দলের মধ্যে পার্থক্য হয়ে থাকেন রোনালদো। তাঁর একটি শট অল্পের জন্য লক্ষ্যভ্রষ্ট হয়, আরেক শট আটকে দেন পিএসজি গোলরক্ষক দানিলো পেরেরা। বিরতির কিছুক্ষণ আগে গোল করার একদম কাছাকাছি পৌঁছে গিয়েছিলেন রোনালদো। তবে তাঁর দুর্দান্ত ফ্লিক দারুণ দক্ষতায় ঠেকিয়ে দেন পিএসজি গোলরক্ষক জিয়ানলুইজি দোন্নারুম্মা। প্রথমার্ধের একদম শেষ মুহূর্তে দুর্দান্ত বাইসাইকেল কিক নিয়েছিলেন রোনালদো। কিন্তু বল অনেক বেশি উঁচুতে থাকায় লক্ষ্যে পৌঁছাতে পারেননি তিনি।

সবমিলিয়ে প্রথমার্ধে পিএসজিকে দারুণ চাপে রাখে আল-নাসর। দ্বিতীয়ার্ধেও সেই চাপ অব্যাহত রাখে সৌদি ক্লাবটি। ৪৮তম মিনিটে প্রতিপক্ষের এক ডিফেন্ডারকে কাটিয়ে বক্সে ঢুকে পড়েছিলেন রোনালদো। কিন্তু আরেক ডিফেন্ডার বল ক্লিয়ার করে দেন। ৬৬তম মিনিটে রোনালদোকে তুলে নেন আল-নাসর কোচ লুইস কাস্ত্রো। এ নিয়ে টানা তিন ম্যাচে গোলের মুখ দেখলেন না রোনালদো।

রোনালদো উঠে যেতেই স্টেডিয়ামে নীরবতা নেমে আসে যেন। ম্যাচের উত্তেজনাও তাতে কমে আসে। তবে বিপরীতে পিএসজির আক্রমণের ধার ফিরে আসে যেন। ৭০তম মিনিটে ঘারবির ডান পায়ের শট ঠেকান আল-নাসর গোলরক্ষক। ম্যাচের এই অবস্থায় বেঞ্চে থাকা নেইমারকে নামানোর সম্ভাবনা দেখা দিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত তাকে আর নামানো হয়নি। বাকি সময় দুই দল বলার মতো তেমন আক্রমণ করতে পারেনি।

ম্যাচে আধিপত্য দেখালেও শেষ পর্যন্ত হতাশার ড্র নিয়ে মাঠ ছাড়ে পিএসজি। অন্যদিকে আল-নাসরের জন্য এই ড্র প্রায়ের সমান। টানা দুই হারে বিপর্যস্ত দলটি এই ড্রয়ে নিশ্চিতভাবেই আত্মবিশ্বাস ফিরে পাবে।

পিএসজি ডিফেন্ডার ডানিলো পেরেইরা ম্যাচ শেষে বলেছেন, ‘কিলিয়ান এমবাপ্পে একজন সেরা খেলোয়াড়। আর তিনিই আজ এখানে নেই। এটা ক্লাবের সিদ্ধান্ত, এ সম্পর্কে আমি কোন মন্তব্য করতে পারিনা।’
ম্যাচের দ্বিতীয় মিনিটে কার্লোস সোলারের ফ্রি-কিক দারুন দক্ষতায় রুখে দেন আল নাসর গোলরক্ষক নাওয়াফ আলকাইদি। রোনাল্ডো দুটি সহজ সুযোগ নষ্ট করায় এগিয়ে যাওয়া হয়নি সৌদি ক্লাবটির। মাত্র ছয় গজ দুর থেকে তিনি গোলরক্ষক গিয়ানলুইগি ডোনারুমাকে একা পেয়েও গোল করতে পারেননি। এরপর তার এ্যাক্রোবেটিক ওভারহেড কিক অল্পের জন্য জালের ঠিকানা খুঁজে পায়নি। যদিও ঐ সময় তার অবস্থান ছিল অফসাইডে।

সব মিলিয়ে আবারো এমবাপ্পের অনুপস্থিতি পিএসজির খেলার মধ্যে স্পষ্ট অনুভূত হয়েছে। ২৪ বছর বয়সী এই স্ট্রাইকারের সাথে পিএসজির চুক্তি আর মাত্র এক বছর বাকি আছে। যে কারনে চুক্তি নবায়ন করতে না পারলে আগামী মৌসুমে এমবাপ্পেকে খালি হাতেই ছাড়তে বাধ্য হবে পিএসজি।

আগামী শুক্রবার পরবর্তী ম্যাচে সেরেজো ওসাকার মোকাবেলা করবে প্যারিসের জায়ান্টরা। এরপর টোকিওতে তাদের প্রতিপক্ষ ইতালিয়ান জায়ান্ট ইন্টার মিলান।

আরও পড়ুন:

হারমানপ্রীতকে দুই ম্যাচ নিষিদ্ধ করল আইসিসি

সবচেয়ে দামি বাড়ি যে ক্রিকেটারের!

লঙ্কা প্রিমিয়ার লিগে ডাক পেলেন তাসকিন-হৃদয়