Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
জাতীয় শীর্ষ সংবাদ

মহান মুক্তিযুদ্ধে ব্যবহৃত ৫৫টি ট্যাংক ও মাউন্টেন হাউটজার গান উপহার দিবে ভারত

বেনাপোল প্রতিনিধি : বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে ভারতীয় সেনাবাহিনীর ব্যবহৃত একটি টি-৫৫ ট্যাংক (বর্তমানে অকেজো) ও একটি ৭৫/২৪ মি:মি: মাউন্টেন হাউটজার গান ভারত সরকার উপহার হিসেবে বাংলাদেশকে প্রদান করবে।

ভারতীয় কর্তৃপক্ষের মাধ্যমে মঙ্গলবার (৭ ডিসেম্বর) বেনাপোল স্থলবন্দরে এসে পৌছাবে। পরবর্তীতে ট্যাংকটি বাংলাদেশ জাতীয় জাদুঘর কর্তৃপক্ষের নিকট এবং মাউন্টেন হাউটজার গানটি ঢাকা সেনানিবাসে হস্তান্তর করা হবে।

বাংলাদেশ সেনাবাহিনীর পক্ষ থেকে বেনাপোল বন্দরসহ সংশ্লিস্ট কর্তৃপক্ষকে ভারত থেকে উপহার হিসেবে প্রাপ্ত টি-৫৫ ট্যাংক এবং মাউন্টেন হাউটজার গানটি ভারতীয় কর্তৃপক্ষের নিকট থেকে হস্তান্তরের সময় বাংলাদেশ সেনাবাহিনী প্রতিনিধিদলকে বেনাপোল স্থলবন্দরে প্রয়োজনীয় সকল প্রকার সহায়তা প্রদান করার জন্য বিশেষ ভাবে অনুরোধ জানিয়ে পত্র পাঠানো হয়েছে। বিষয়টি বেনাপোল স্থলবন্দরের উপ পরিচালক (ট্রাফিক) মামুন কবীর তরফদার নিশ্চিত করেছেন।

ট্যাংক এবং মাউন্টেন হাউটজার গান বেনাপোল স্থল বন্দরে ভারতীয় ট্রান্সপোর্ট থেকে ক্রেণের মাধ্যমে আনলোড করে বাংলাদেশি ট্রান্সপোর্টে পুনরায় লোড করে লালন শাহ সেতু এবং বঙ্গবন্ধু সেতু হয়ে সদর দপ্তর ৫৫ পদাতিক ডিভিশন এর সার্বিক তত্ত্বাবধানে জাতীয় জাদুঘর, শাহবাগও ঢাকা সেনানিবাসে পৌছানো হবে।

এর আগে বেনাপোল চেকপোস্ট দিয়ে মুক্তিযুদ্ধ শেষে ভারতে নিয়ে যাওয়া ৬টি কামান (মুজিব ব্যাটারি) উপহার হিসেবে ফেরত দিয়েছিল ভারতীয় সেনাবাহিনী।এর মধ্যে ২০১১ সালের ২১ জুন ২টি ও ১৯ ডিসেম্বর ৪টি কামান ফেরত দেওয়া হয়। এ ছাড়াও বাংলাদেশি সেনাবাহিনীকেবিভিন্ন সময়ে দু‘দেশের সেনাবাহিনীর বন্ধুত্বের নিদর্শন স্বরুপ প্রশিক্ষিত কুকুর, ঘোড়া ও কম্পিউটার উপহার দিয়েছেন ভারতীয় সেনাবাহিনী।

আরো খবর »

মার্কিন নিষেধাজ্ঞার ভয়ে দেশে পালিয়েছে খোকন

উজ্জ্বল হোসাইন

ওমিক্রন: বুস্টার ডোজের পরীক্ষামূলক প্রয়োগ শুরু মডার্নার

উজ্জ্বল হোসাইন

সমৃদ্ধ অঞ্চল গড়ে তুলতে ভারতের সাথে কাজ করবে বাংলাদেশ

উজ্জ্বল হোসাইন