Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
জাতীয় শিরোনাম

নিম্নচাপে রূপ নিয়েছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’

মোঃ বাদল হোসেন, পটুয়াখালী প্রতিনিধি : উপকূলে আসার আগেই দুর্বল হয়ে নিম্নচাপে পরিণত হয়েছে ঘূর্ণিঝড় ‘জাওয়াদ’। সোমবার (৬ ডিসেম্বর) নিম্নচাপটি মধ্যরাতে ভারতের উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে। ওই নিম্নচাপের প্রভাবে বাংলাদেশ ও ভারতের বিস্তীর্ণ অঞ্চলজুড়ে বৃষ্টি শুরু হয়েছে।

নিম্নচাপের প্রভাবে পটুয়াখালীর কুয়াকাটা সংলগ্ন বঙ্গোপসাগর কিছুটা উত্তাল রয়েছে। আকাশ ঘন মেঘাচ্ছন্ন। উপকূলে তিন দিনেও দেখা মেলেনি সূর্যের। বাতাসের চাপ কিছুটা বেড়েছে।

দক্ষিনাঞ্চলের উপকূলীয় এলাকায় একটানা তিনদিন বৃষ্টি যা এখন পর্যন্ত চলছে। সোমবার সকালবেলা পটুয়াখালী জেলার, কলাপাড়া, মহিপুর, কুয়াকাটার বিভিন্ন রাস্তায় মানুষের আনাগোনা কম চোখে পড়েছে, গুরিগুরি বৃষ্টির কারনে।

রাস্তায় যানবাহনের সংখ্যাও অনেক কম ছিল। তবে পরিবহন ও আন্ত-বিভাগীয় বাস থেমে নেই। বেশ কিছু এলাকার কাঁচা রাস্তায় যাতায়াত চরম দুর্ভোগে পড়েন লোকজন। ঘর থেকে বের হওয়া খুবিই কস্ট দায়ক হয়ে পরেছে।

রোববার (৫ ডিসেম্বর) সন্ধ্যা থেকেই উপকূলীয় এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে। রোববার সকাল ৯টা থেকে সোমবার (৬ ডিসেম্বর) সকাল ৯টা পর্যন্ত ২৭.২ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। সেই সঙ্গে বেড়েছে শীতের তীব্রতা।

আজ সকাল ৯টায় জেলায় সর্বনিম্ন ২১.০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে জেলা আবহাওয়া অফিস।

মাঝারি বৃষ্টি ও শীতে ভোগান্তিতে পড়েছে নিম্ন আয়ের খেটে খাওয়া শ্রমজীবী মানুষ। এছাড়া চরাঞ্চলের কাঁচা সড়কের অবস্থা বেহাল থাকায় অনেকেই ঘর থেকে বের হতে পারছেনা। তাই বেলা বাড়লেও বাজারগুলোতে মানুষের আনাগোনা অনেকটা কম। এদিকে মাঝারি বৃষ্টিপাতের ফলে আমন ধানের কিছুটা ক্ষতি হয়েছে বলে দাবি অধিকাংশ কৃষকদের।

নিম্নচাপটি গতকাল সন্ধ্যা ৬টায় পায়রা সমুদ্র বন্দর থেকে ৫০৫ কিলোমিটার দক্ষিণপশ্চিমে অবস্থান করছিলো।

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে, গভীর নিম্নচাপটির কেন্দ্রের ৪৮ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা গড় গতিবেগ ঘণ্টায় ৫০ কিলোমিটার রয়েছে। দমকা ও ঝোড়ো হাওয়া বেড়ে ৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।তাই সবগুলো সমুদ্রবন্দরকে ৩ নম্বর দূরবর্তী সতর্ক সংকেতের আওতায় রাখা হয়েছে। উপকূলীয় এলাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অব্যাহত আছে। সমুদ্রে অবস্থানরত সকল নৌযান ও মাছ ধরার নৌকাগুলোকে উপকূলে নিরাপদ স্থানে অবস্থান করতে বলা হয়েছে।

পটুয়াখালী জেলা আবহাওয়া অফিসের ভারপ্রাপ্ত কর্মকর্তা মাসুদ রানা জানান, আগামীকাল (মঙ্গলবার) বিকাল থেকে বৃষ্টিপাত কিছুটা কমতে পারে। তবে শীতের তীব্রতা বাড়বে।

আরো খবর »

সমৃদ্ধ অঞ্চল গড়ে তুলতে ভারতের সাথে কাজ করবে বাংলাদেশ

উজ্জ্বল হোসাইন

জাতিসংঘে ৭১’র গণহত্যাসহ মুম্বাই হামলার বিচার দাবি ভারতের

উজ্জ্বল হোসাইন

রোহিঙ্গা সংকট সমাধানে জাতিসংঘের কার্যকর ভূমিকা চায় বাংলাদেশ

উজ্জ্বল হোসাইন