Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

প্লাস্টিক পণ্যের রপ্তানি আয় বাড়লো ৩০%

অর্থ-বাণিজ্য ডেস্ক : দেশের চাহিদা মিটিয়ে এখন বিদেশেও ‍বাড়ছে দেশীয় প্লাস্টিক পণ্যের রফতানি বাজার। চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম ৫ মাসে (জুলাই-নভেম্বর) বিশ্ব বাজারে প্লাস্টিক পণ্য সরবরাহ করে বাংলাদেশ রপ্তানি আয় করেছে ৫ কোটি ৭০ লাখ মার্কিন ডলার, যা বিগত অর্থবছরের একই সময়ের তুলনায় প্রায় ৩০ শতাংশ বেশি।

২০২০-২১ অর্থবছরে প্লাস্টিক পণ্য রপ্তানি আয়ের পরিমাণ ছিল ৪ কোটি ৩৯ লাখ ডলার। এ খাতে চলতি অর্থবছর ১৩ কোটি ডলার রপ্তানি আয়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে।

জানা যায়, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, পোল্যান্ড, স্পেন, কানাডাসহ বিশ্বের ২৩টি দেশে সরাসরি রপ্তানি হচ্ছে বাংলাদেশের প্লাস্টিক পণ্য। গৃহসজ্জা থেকে অটো মোবাইল, চিকিৎসার সরঞ্জাম কিংবা রপ্তানি শিল্পের আনুষঙ্গিক সব পণ্য প্লাস্টিক দিয়ে তৈরি হচ্ছে। নজর কাড়ছে প্রযুক্তির সমন্বয়ে তৈরি প্লাস্টিকের বাহারি খেলনাও।

চীনের ওপর নির্ভরতা কমিয়ে অনেক দেশ এখন বাংলাদেশের প্লাস্টিক পণ্যের প্রতি ঝুঁকছে, যে কারণে বিশ্ব বাজারে প্রতিনিয়ত বাংলাদেশের পণ্যের রপ্তানি বাড়ছে।

বিপিজিএমইএ সভাপতি বলেন, মহামারি করোনা শুরুর দিকে অন্যান্য শিল্প কারখানার মতো প্লাস্টিক খাতও নাজুক হয়ে পড়ে। কিন্তু সরকারের সময়োপযোগী পদক্ষেপ এবং প্রণোদনা প্যাকেজ বাস্তবায়নের কারণে অন্যান্য শিল্পের পাশাপাশি প্লাস্টিক খাতও ঘুরে দাঁড়ায়।

প্রত্যক্ষ প্লাস্টিক পণ্য রপ্তানির পাশাপাশি বছরে গার্মেন্টস এক্সেসরিজ হিসেবে ৭০ কোটি ডলারের প্লাস্টিক পণ্য রপ্তানি হচ্ছে। বর্তমানে প্লাস্টিক মোড়ক এবং গার্মেন্টস এক্সেসরিজ ছাড়া কোনো পণ্যই বিদেশে রপ্তানি করা সম্ভব নয়।

আরো খবর »

বাংলাদেশের কাছে মালদ্বীপের ২০ কোটি ডলার ঋণের আবেদন

Tanvina

শুল্ক আদায়ে চ্যালেঞ্জ মোকাবেলায় প্রস্তুত আছে এনবিআর

Tanvina

ভারতে প্রজাতন্ত্র দিবস: বন্দর দিয়ে আমদানি- রফতানি বন্ধ

উজ্জ্বল হোসাইন