Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
খেলাধুলা

টেস্ট ক্রিকেটে সবচেয়ে বড় জয়ের নজির গড়ল ভারত

স্পোর্টস ডেস্ক : ভারত-নিউজিল্যান্ড দুই ম্য়াচের টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট মাত্র চার দিনের মধ্যেই শেষ! সোমবার সকালে ৪৫ মিনিটে ভারত জয়ের জন্য প্রয়োজনীয় ৫ উইকেট তুলে নিউজিল্যান্ডকে ১৬৭ রানে গুটিয়ে দিল। বিরাট কোহলি অ্যান্ড কোং মুম্বাই টেস্ট জিতে নেয় ৩৭২ রানে। এই নিয়ে ঘরের মাঠে টানা ১৪তম সিরিজ জয়ের সঙ্গেই টিম ইন্ডিয়া তাদের টেস্ট ইতিহাসে সবচেয়ে বড় জয়ের নজির গড়ল।

নিউজিল্যান্ডকে ৩৭২ রানে হারানোর আগে ২০১৮ তে ভারতের সবচেয়ে বড় টেস্ট জয় এসেছিল। সেবার রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ইনিংস ও ২৭২ রানে জিতেছিল। সেবছরই ভারত বেঙ্গালুরুতে দুর্বল আফগানিস্তানকে ইনিংস ও ২৬২ রানে হারিয়েছিল। পরিসংখ্যান বলছে এর পরের দুইটি সবচেয়ে বড় ব্য়বধানে জয় এসেছিল বাংলাদেশ (২০০৭ এ ঢাকায় ভারত ইনিংস ও ২৩৯ রানে জিতেছিল) ও শ্রীলঙ্কার ( ২০১৭ সালে নাগপুরে ভারত ইনিংস ও ২৩৯ রানে জিতেছিল)।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের সবচেয়ে বড় টেস্ট জয়ের কথা যদি বলা হয়, তাহলে ২০১০ সালে নাগপুরের কথা বলতে হবে। ভারত সেবার নিউজিল্যান্ডকে ইনিংস ও ১৯৮ রানে জিতেছিল। এরপর থাকবে ২০১২-তে হায়দরাবাদে ভারতের ইনিংস ও ১১৫ রানে জয়। এর আগে ছিল চেন্নাই জয়। ১৯৫৬ তে সেবার ভারত ইনিংস ও ১০৯ রানে জিতেছিল। ওয়াংখেড়েতে ভারতের বড় ব্যবধানে টেস্ট জয়ের পরিসংখ্যান সেভাবে খুব কমই। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারত ২০১৩ তে ইনিংস ও ১২৬ রানে জিতেছিল। তার আগে ২০০২ সালে ভারত ইনিংস ও ১১২ রানে জিতেছিল। ১৯৭৯ সালে এই মাঠেই ভারত অস্ট্রেলিয়া বধ করেছিল ইনিংস ও ১০০ রানে।

আরো খবর »

নরেন্দ্র মোদীর মেসেজে ঘুম ভাঙলো গেইলের

উজ্জ্বল হোসাইন

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন পেরেরা

উজ্জ্বল হোসাইন

শেখ রাসেল ২য় জুনিয়র ও ক্যাডেট জাতীয় ফেন্সিং প্রতিযোগিতা-২০২২ অনুষ্ঠিত

উজ্জ্বল হোসাইন