Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
খেলাধুলা

বিশ্বের সবচেয়ে প্রবীণ টেস্ট ক্রিকেটার এলিন অ্যাশ আর নেই

স্পোর্টস ডেস্ক : চলে গেলেন বিশ্বের সবচেয়ে প্রবীণ টেস্ট ক্রিকেটার ও বিশ্ব ক্রিকেটের ‘দিদা’ এলিন অ্যাশ। ১১০ বছর বয়সে না ফেরার দেশে পাড়ি দিয়েছেন তিনি। ১৯৩৭ রানে ইংল্যান্ড মহিলা ক্রিকেট দলের হয়ে টেস্ট অভিষেক হয়েছিল অ্যাশের। খেলেছিলেন ১৯৪৯ সাল পর্যন্ত। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলশ ক্রিকেট বোর্ড ও আইসিসি তরফ থেকে পক্ষে এলিন অ্যাশের মৃত্যুর খবরটি নিশ্চিত করা হয়েছে।

সবচেয়ে বেশি বছর বয়স হওয়ার জন্য ক্রিকেট দুনিয়ার কাছে তিনি ছিলেন ‘দিদা’। আইসিসি বিবৃতিতে লিখেছে, ‘১১০ বছর বয়সে অ্যাশের মৃত্যুতে আমরা গভীরভাবে দুঃখিত। ১৯৩৭ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাশের জাতীয় দলে অভিষেক হয়েছিল। তিনি একজন অসাধারণ মহিলা, যিনি এক দুরন্ত জীবনযাপন করতেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে এবং পরে সব মিলিয়ে সাতটি টেস্টে তিনি দেশের হয়ে প্রতিনিধিত্ব করেছিলেন। ১৯৪৯ সালে তিনি অবসর গ্রহণ করেছিলেন।’

ইসিবি-র তরফ থেকেও দেওয়া হয়েছে শোক বার্তা। লেখা হয়েছে, ‘ইংল্যান্ড ক্রিকেট তাদের পরিবারের এক প্রবীণ সদস্যকে হারাল। চলে গেলেন এলিন অ্যাশ। মৃত্যুকালে সময় হয়েছিল ১১০।’

১৯১১ সালে জন্ম নেওয়া অ্যাশ ছিলেন ডানহাতি পেস বোলার। ইংল্যান্ডের হয়ে তিনি ৭টি টেস্টে খেলেন তিনি। ২৩ গড়ে এই ডানহাতি পেসার ৭টি উইকেটও নিয়েছিলেন। ১৯৪৯ সালে ইংল্যান্ডের হয়ে অ্যাশেজ সিরিজ খেলেছিলেন তিনি অস্ট্রেলিয়ার মাটিতে। এ ছাড়াও সিভিল সার্ভিসে উইমেন্স, মিডলসেক্স উইমেন্স এবং সাউথ উইমেন্স দলের হয়ে তিনি ইংল্যান্ডের ঘরোয়া ক্রিকেটেও খেলেছেন।

ক্রিকেটের পাশাপাশি এলিন অ্যাশ এমআই৬, গোপন ইন্টেলিজেন্স সার্ভিসের হয়ে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়েও কাজ করেছিলেন। ২০১৭ সালে আইসিসি মহিলা বিশ্বকাপের ফাইনালে লর্ডস বেল বাজিয়ে ম্যাচের উদ্বোধন করেছিলেন তিনি। ২০১৯ সালে এমসিসির আজীবন সাম্মানিক সদস্যপদ পান তিনি।

আরো খবর »

নরেন্দ্র মোদীর মেসেজে ঘুম ভাঙলো গেইলের

উজ্জ্বল হোসাইন

আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বললেন পেরেরা

উজ্জ্বল হোসাইন

শেখ রাসেল ২য় জুনিয়র ও ক্যাডেট জাতীয় ফেন্সিং প্রতিযোগিতা-২০২২ অনুষ্ঠিত

উজ্জ্বল হোসাইন