শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মকালীন ছুটি বাতিল

Posted on July 19, 2023

নিজস্ব প্রতিবেদক: দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানের গ্রীষ্মকালীন ছুটি বাতিল করা হয়েছে। নতুন শিক্ষাক্রম বাস্তবায়নে এ ছুটি ডিসেম্বরের শীতের ছুটির সঙ্গে সমন্বয় করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বুধবার (১৯ জুলাই) দুপুরে রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে আন্দোলনরত শিক্ষক ও অন্যান্য শিক্ষক সংগঠনের নেতাদের সঙ্গে বৈঠকে এ সিদ্ধান্ত জানিয়েছেন শিক্ষামন্ত্রী।

শিক্ষাপঞ্জি অনুযায়ী, আগামীকাল ২০ জুলাই থেকে আগামী ২ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে গ্রীষ্মকালীন ছুটি ছিল। সেটি এখন আর হচ্ছে না। আগামী রোববার থেকে যথারীতি ক্লাস চলবে।

শিক্ষামন্ত্রী বলেন, আগামী ৩০ নভেম্বরের মধ্যে নতুন শিক্ষাক্রমে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির পাঠদান ও মূল্যায়ন শেষ করতে হবে। স্বল্প সময় শিক্ষার্থীদের সিলেবাস শেষ করার লক্ষ্যে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে শিক্ষার্থীরা দীর্ঘদিনের ছুটি ভোগ করতে পারবে। এছাড়াও জাতীয় নির্বাচনকে সামনে রেখে একই সময়ের মধ্যেই বিদ্যালয়গুলোর বার্ষিক পরীক্ষা শেষ করতে হবে।

এসময় আন্দোলনরত শিক্ষকদের দাবির বিষয়ে দীপু মনি বলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনের আগে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠান জাতীয়করণ সম্ভব নয়। তবে, জাতীয়করণের বিষয়টি বিবেচনার জন্য বিশেষজ্ঞদের সমন্বয়ে আগস্টের শেষদিকে দুটি কমিটি গঠন করা হবে।

জাতীয় পর্যায়ে গঠিত দুটি কমিটি দেশের বেসরকারি বিদ্যালয়গুলোর জাতীয়করণ সম্ভাব্যতা যাচাই করবে। এর মধ্যে একটি কমিটি আর্থিক সম্ভাব্যতা এবং অন্যটি প্রাতিষ্ঠানিক সক্ষমতা যাচাই করে দেখবে। তাদের প্রতিবেদনের ভিত্তিতেই পরবর্তী সিদ্ধান্ত নেয়া হবে বলেও জানান শিক্ষামন্ত্রী।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার প্রমুখ।

আরও পড়ুন:

২৮ জুলাই এসএসসির ফল প্রকাশ

হাইকোর্টে নিঃশর্ত ক্ষমা চাইলেন কক্সবাজারের জেলা জজ

তৃণমূল পর্যায়ে সরকারি অফিসে জবাবদিহিতা নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর আহ্বান