কলম্বোতে বৃষ্টিপাত ও ভূমিধসে ১২ জনের মৃত্যু

Posted on July 19, 2023

আন্তর্জাতিক ডেস্ক : কলম্বিয়ায় ভারী বৃষ্টির কারণে ভূমিধসের ঘটনায় কমপক্ষে ১২ জন নিহত হয়েছে। এছাড়া নিখোঁজ রয়েছে আরও প্রায় ২০ জন। দেশটির মধ্যাঞ্চলে এমন পরিস্থিতি তৈরি হয়েছে বলে স্থানীয় কর্তৃপক্ষ নিশ্চিত করেছে। খবর আল জাজিরার।

কান্দিনামার্কা প্রদেশের রাজধানী বোগোটার দক্ষিণ-পূর্বের কুয়েটামের গ্রামীণ পৌরসভায় স্থানীয় সময় মঙ্গলবার ভূমিধসের ঘটনা ঘটে।

ওই প্রদেশের গভর্নর নিকোলাস গার্সিয়া বুস্টোস মঙ্গলবার এক টুইট বার্তায় ভিডিও পোস্ট করেন। সেখানে তিনি বলেন, মৃতের সংখ্যা বেড়ে ১৪ হয়েছে। এছাড়া আহত আরও ছয়জনকে চিকিৎসার জন্য স্বাস্থ্যসেবা কেন্দ্রে স্থানান্তর করা হয়েছে।

তবে বেসামরিক প্রতিরক্ষা বিভাগের অপারেশনাল ডিরেক্টর রিকার্ডো করোনাডো বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, এখন পর্যন্ত আমরা ১২টি মৃতদেহ উদ্ধার করেছি। নিহতদের মধ্যে দুই শিশুও রয়েছে।

গভর্নর জানিয়েছেন, ওই প্রদেশের বিশেষ প্রশাসনিক ইউনিটের সঙ্গে যৌথভাবে একটি সর্বজনীন জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

ত্রাণ সংস্থাগুলো ড্রোন দিয়ে তল্লাশি চালাচ্ছে। কুয়েটামের মেয়র ক্যামিলো প্যারাডো বলেন, কিছু পরিবার দুই, তিন, এমনকি চারজন সদস্যকে হারিয়েছে।

ভূমিধসে বেশ কয়েকটি বাড়ি ধ্বংস হয়ে গেছে এবং একটি প্রধান বাণিজ্যিক রুট ক্ষতিগ্রস্ত হয়েছে। একটি ভিডিওতে দেখা গেছে, কুয়েটামের চারপাশে কাদামাটি ছড়িয়ে ছিটিয়ে আছে এবং ধ্বংসাবশেষ পড়ে আছে। দমকলকর্মীরা লোকজনকে সেখান থেকে সরিয়ে নিয়েছেন।

মঙ্গলবার এক টুইট বার্তায় হতাহতের পরিবারের প্রতি গভীর শোক প্রকাশ করেন প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো। কলম্বিয়ায় সাধারণত জুন থেকে নভেম্বর পর্যন্ত বর্ষাকাল থাকে। প্রতি বছরই এই মৌসুমে বহু মানুষ প্রাণ হারায়। গত বছরের বর্ষাকালে বন্যায় প্রায় ৩০০ জনের মৃত্যু হয়।