Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

করদাতাদের সুবিধার্থে আয়কর আইন হবে বাংলায়: এনবিআর

অর্থ-বাণিজ্য ডেস্ক : এবার বাংলাভাষায় সাজানো হচ্ছে আয়কর আইন।শিগগিরই এটি প্রণয়ন করবে জাতীয় বোর্ড (এনবিআর)। সবকিছু ঠিক থাকলে আগামী মাসেই জনগণের মতামতের জন্য আইনটির খসড়া প্রকাশ করা হবে। শনিবার (২৩ অক্টোবর) রাজধানীর পল্টনে ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) কার্যালয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (করনীতি) আলমগীর হোসেন এই তথ্য জানান। এখানে তিনি ডিজিট্যাক্স অ্যাপের উদ্বোধন করেন।

এ বিষয়ে জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (করনীতি) আলমগীর হোসেন গণমাধ্যমকে বলেন, ‘করহার কমানো ও প্রক্রিয়া সহজ না হলে করের আওতা বাড়বে না। তাই কয়েক বছর ধরে ধারাবাহিকভাবে করের হার কমানো হচ্ছে। কর প্রদান প্রক্রিয়া সহজ করে ইতিবাচক ফল পাওয়া গেছে। ইতোমধ্যে ৬১ লাখ ব্যক্তি ই-টিআইএন নিবন্ধন নিয়েছেন।’

আলমগীর হোসেন বলেন মানুষের মধ্যে কর দেওয়ার আগ্রহ তৈরি হয়েছে। তার মন্তব্য, ‘বিপুলসংখ্যক করদাতাকে প্রচলিত পদ্ধতিতে করসেবা দেওয়া সম্ভব নয়। করদাতাকে সেবা দিতে সব কিছু অনলাইনে আনা ও রিটার্ন দাখিল স্বয়ংক্রিয় পদ্ধতিতে করার বিকল্প নেই। এনবিআর অনেক আগেই এই উদ্যোগ নিয়েছে। আমরা অনলাইনের মাধ্যমে রিটার্ন ফরম পূরণ, দাখিল ও পেমেন্ট সিস্টেম চালু করছি। বেসরকারিভাবে ডিজিট্যাক্স এগিয়ে আসায় কর সেবাকে ডিজিটাল করার উদ্যোগ আরও সহজ হবে।’

আয়কর রিটার্ন দাখিল আরও সহজ করতে দেশ ইউনিভার্সেল নামে একটি প্রতিষ্ঠান নিয়ে এসেছে ‘ডিজিট্যাক্স’ অ্যাপ। এর মাধ্যমে ব্যক্তিগত আয়কর রিটার্ন ফরম এবং সম্পদের হিসাব-নিকাশ এখন অনলাইনে পূরণ করা যাবে। ঘরে বসেই আয়কর পরিশোধ ও রিটার্ন ফাইল দাখিলের পাশাপাশি নেওয়া যাবে আয়কর সংক্রান্ত যেকোনও সেবা।

এই অনুষ্ঠানে আরও ছিলেন ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি) সভাপতি মাহমুদুল হাসান খসরু, ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি একে এম আজিজুর রহমান, ডিজিট্যাক্সের পরিচালক গোলাম শাহরিয়ার রঞ্জু, ইআরএফ সাধারণ সম্পাদক এসএম রাশিদুল ইসলাম এবং বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক খালেদ মাহমুদ সুজন।

আরো খবর »

বাজার তদারকি : বিভিন্ন অপরাধে ৮৮টি প্রতিষ্ঠানকে ৭ লক্ষ টাকা জরিমানা

উজ্জ্বল হোসাইন

ডেবিট ও ক্রেডিট কার্ডে বাড়ছে লেনদেন

Tanvina

মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন বেড়েছে ৪.৬৮ শতাংশ

Tanvina