Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

হিলি বন্দরে ৩ মাসে রাজস্ব ঘাটতি ২৩ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক : দিনাজপুরের হিলি স্থলবন্দর থেকে চলতি ২০২১-২২ অর্থবছরের প্রথম ৩ মাসে (জুলাই-সেপ্টেম্বর) রাজস্ব আদায় হয়েছে ৯৪ কোটি ৫৮ লাখ টাকা। এই ৩ মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারিত ছিল ১১৮ কোটি ২৪ লাখ টাকা। কিন্তু লক্ষ্যমাত্রার বিপরীতে ঘাটতির পরিমাণ দাঁড়িয়েছে ২৩ কোটি ৬৬ লাখ টাকা।

বন্দরের স্থল শুল্ক স্টেশন কার্যালয় সূত্রে জানা যায়, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ২০২১-২২ অর্থবছরের জুলাই মাসে রাজস্ব আদায়ের জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করে ৩৬ কোটি ৩৫ লাখ টাকা। যার বিপরীতে আদায় হয়েছে ৩২ কোটি ৭৭ লাখ টাকা। আগস্ট মাসে লক্ষ্যমাত্রা ছিল ৪৩ কোটি ৯৬ লাখ টাকা। আদায় হয়েছে ২৬ কোটি ৬২ লাখ টাকা। সেপ্টেম্বর মাসে লক্ষ্যমাত্রা ছিল ৩৭ কোটি ৯৩ লাখ টাকা। সেখানে আদায় হয়েছে ৩৫ কোটি ১৯ লাখ টাকা।

হিলি স্থল শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা (সুপারিনটেনডেন্ট) এসএম নুরুল আলম গণমাধ্যমকে জানান, হিলি স্থলবন্দর থেকে রাজস্ব আদায়ে নির্ধারিত লক্ষ্যমাত্রা পূরণের বিষয়টি নির্ভর করে পণ্য আমদানি-রপ্তানির ওপর। এতে করে পণ্য আমদানি-রপ্তানি বাড়লে রাজস্বও বাড়ে। পণ্য আমদানি-রপ্তানি কমলে রাজস্ব কমবে।

তিনি আরও জানান, এবার রংপুর কমিশনারেট সারাদেশের মধ্যে রাজস্ব আদায়ে প্রথম হওয়ায় এনবিআর থেকে পুনরায় কমিশনারেটের ওপর ৩০০ কোটি টাকা বাড়তি লক্ষ্যমাত্রা দেওয়া হয়। ফলে হিলি স্থল শুল্ক স্টেশনের ওপরও বাড়তি লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়। এ কারণে লক্ষ্যমাত্রা পূরণে ঘাটতি হয়েছে। তবে লক্ষ্যমাত্রা পূরণে আমরা বন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি সেবা সহজ করেছি। এতে বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বাড়বে। রাজস্বও বাড়বে।

আরো খবর »

বাজার তদারকি : বিভিন্ন অপরাধে ৮৮টি প্রতিষ্ঠানকে ৭ লক্ষ টাকা জরিমানা

উজ্জ্বল হোসাইন

ডেবিট ও ক্রেডিট কার্ডে বাড়ছে লেনদেন

Tanvina

মোবাইল ব্যাংকিংয়ে লেনদেন বেড়েছে ৪.৬৮ শতাংশ

Tanvina