নিবন্ধনের অনুমতি পেল আরও ১২ অনলাইন পোর্টাল

Posted on July 18, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক : দেশের আরও ১২টি অনলাইন গণমাধ্যমকে নিবন্ধনের অনুমতি দিয়েছে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়। সোমবার (১৭ জুলাই) মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

নিবন্ধনের অনুমতি পাওয়া ১২টি নিউজ পোর্টাল হলো- অর্থসূচক ডট কম, সময়ের কথা টুয়েন্টিফোর ডট কম, অপরাধের চোখ টুয়েন্টিফোর বিডি ডট কম, আজকের আরবান ডট কম, দিনের শেষে ডট কম, ডেইলি ভোরের পাতা ডট কম, দি নিউজ ই ডট কম, পিপলস নিউজ টুয়েন্টিফোর ডট কম, অপরাজেয়া টুয়েন্টিফোর ডট কম, বর্তমান খবর ডট কম, বাংলার জনপদ ডট কম এবং দি রিপোর্ট ডট লাইভ।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারি বিধি-বিধান অনুসরণ করে নির্ধারিত ফি জমা দেয়া সাপেক্ষে বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ থেকে ৩০ দিনের মধ্যে তথ্য অধিদফতর থেকে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

এর আগে গত গত ১৮ জুন নিবন্ধনের অনুমতি পায় আরও ৫টি দৈনিকের অনলাইন পোর্টাল।

অনুমতি পাওয়া দৈনিকের অনলাইন সংস্করণগুলো হলো- দ্যা সাউথ এশিয়ান টাইমস, দৈনিক গণমুক্তি, দৈনিক ভোরের বাংলা, দৈনিক মুন্সীগঞ্জের খবর এবং দৈনিক গ্রামের কাগজ।

তথ্য মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, এ পাঁচটি দৈনিক পত্রিকার অনলাইন নিউজ পোর্টালকে প্রাথমিকভাবে নিবন্ধনের অনুমতি দেয়া হলো। সরকারি বিধি-বিধান অনুসরণ করে নির্ধারিত ফি জমা দেয়া সাপেক্ষে এই বিজ্ঞপ্তি প্রকাশের তারিখ থেকে ৩০ কার্যদিবসের মধ্যে তথ্য অধিদফতর থেকে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

মন্ত্রণালয়ের নিয়ম অনুযায়ী ‘অনলাইন নিউজ পোর্টাল’ চালাতে হলে টিভি কিংবা পত্রিকা, সবাইকেই অনুমোদন নিতে হবে।

প্রজ্ঞাপনে নিবন্ধন শর্তে বলা হয়, অনুষ্ঠান তৈরি ও প্রচারের ক্ষেত্রে জাতীয় সম্প্রচার নীতিমালা-২০১৪, জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৭ (সংশোধিত ২০২০) এবং তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয় থেকে জারি করা অন্যান্য আইন, বিধিমালা, নীতিমালা ও পরিপত্র বা নির্দেশনা অনুসরণ করতে হবে।

বিদ্যমান কপিরাইট আইনের সংশ্লিষ্ট বিধি-বিধান মেনে চলতে হবে। এ আইনের কোনো ধারা যাতে লঙ্ঘিত না হয়, সেদিকে বিশেষভাবে সচেতন থাকতে হবে। বাংলাদেশের বিদ্যমান সেন্সরশিপ যথাযথভাবে মেনে চলতে হবে বলে শর্তে বলা হয়।

শর্তে আরও বলা হয়, সরকার থেকে প্রবর্তিত আইন বা বিধিবিধান অনুসরণ করে নিবন্ধনের জন্য কমিশন থেকে নির্ধারিত হারে নিবন্ধন ফি, বার্ষিক নবায়ন ফি জমা দিতে হবে।