Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
খেলাধুলা

টি-টোয়েন্টিতে সর্বোচ্চ উইকেটের মালিক এখন সাকিব

স্পোর্টস ডেস্ক : একের পর এর রেকর্ড গড়েই চলেছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিরুদ্ধে বল হাতে ফের জ্বলে উঠলেন এই অলরাউন্ডার। শ্রীলঙ্কার লাসিথ মালিঙ্গার রেকর্ড নিজের নামে করে টি-টোয়েন্টির ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট দখলে নজির গড়লেন সাকিব।

রোববার রাতে স্কটল্যান্ডের বিপক্ষে একই ওভারে দুটি উইকেট তুলে নিয়েই সেই মাইলফলক পূর্ণ করেন এই টাইগার তারকা। মাইকেল লিস্কের উইকেটটি ছিল সাকিবের আন্তর্জাতিক টি-টোয়েন্টি কেরিয়ারের ১০৮ নম্বর উইকেট। একই সঙ্গে এটি তিন ফর্ম্যাট মিলিয়ে ৬০০তম আন্তর্জাতিক উইকেটের মালিক হয়ে গেলেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান।

এতদিন আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সর্বাধিক উইকেট নেওয়ার রেকর্ড ছিল মালিঙ্গার দখলে ছিল। শ্রীলঙ্কার প্রাক্তন জোরে বোলার ৮৪টি ম্যাচে ১০৭টি উইকেট নিয়েছিলেন। সেখানে ৮৯ ম্যাচে সাকিবের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে উইকেট সংখ্যা দাঁড়ায় ১০৮। স্বভাবতই তিনি মালিঙ্গাকে পিছনে ফেলে দিলেন। এছাড়া সাকিব টেস্টে ২১৫টি ও একদিনের আন্তর্জাতিক ম্যাচে এখনও পর্যন্ত ২৭৭টি উইকেট নিয়েছেন।

এদিকে, টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা রান সংগ্রাহকদের মাঝে সাকিবের অবস্থান (৫৬৭ রান নিয়ে) এখন ১২তম। আর মাত্র ১০০টি রান করতে পারলেই সেরা সাত-এ উঠে আসবেন সাকিব! বল হাতে সফল হওয়া সাকিবের তাই এখন ব্যাটিংয়ে সফল হওয়ার অপেক্ষা।

টি-টোয়েন্টিতে এর আগে ৮৮ ম্যাচ খেলা সাকিবের ক্যারিয়ারে ৯ ফিফটিতে মোট রান ১৭৬৩, আর বিশ্বকাপের আসরে ২৫ ম্যাচে তিন ফিফটিতে মোট রান ৫৬৭। ক্যারিয়ার গড় যেখানে ২২.৮৯, বিশ্বকাপের আসরে তা প্রায় ২৯ (২৮.৩৫)। ক্যারিয়ার স্ট্রাইক রেট যেখানে ১২২, সেখানে বিশ্বকাপে ১২৯ প্রায় (১২৮.৮৬)। সর্বোচ্চ ৮৪ রানের ইনিংসটা সাকিব বিশ্বকাপেই খেলেন পাকিস্তানের বিপক্ষে।

ক্যারিয়ার বোলিং গড় যেখানে ২০.৬৮, বিশ্বকাপে বোলিং গড় সেখানে ১৯.৫৩। তবে ক্যারিয়ার সেরা বেস্ট বোলিং ফিগার ৫/২০ হলেও বিশ্বকাপে তা ৪/১৫ এবং ক্যারিয়ার ইকোনমি রেট ৬.৭৩, বিশ্বকাপে তা ৬.৬৫।

আরো খবর »

বিপিএলের জন্য ৮টি ফ্র্যাঞ্চাইজির আবেদন

উজ্জ্বল হোসাইন

জিম্বাবুয়ে ফেরত দুই নারী ক্রিকেটারের করোনা পজিটিভ

উজ্জ্বল হোসাইন

৪র্থ বঙ্গবন্ধু ফেন্সিং চ্যাম্পিয়নশীপ শুরু আগামীকাল

Tanvina