Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক তথ্য-প্রযুক্তি শিরোনাম শীর্ষ সংবাদ

চীনে জনপ্রিয় কোরআন অ্যাপ সরিয়ে নিলো অ্যাপল

আন্তর্জাতিক ডেস্ক : চীন সরকারের অনুরোধের পরিপ্রেক্ষিতে দেশটির ব্যবহারকারীদের জন্য অ্যাপ স্টোর থেকে ‘কোরআন মাজিদ’ অ্যাপটি সরিয়ে নিয়েছে অ্যাপল। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

কোরআন মাজিদ অ্যাপটি অ্যাপল স্টোরে বেশ জনপ্রিয়। দেড় লাখের বেশি রিভিউ রয়েছে অ্যাপটির। বিশ্বব্যাপী মুসলিমেরা অ্যাপটি ব্যবহার করে আসছেন।

বিবিসি বলছে, চীনের আইনের দৃষ্টিকোন থেকে অবৈধ ধর্মীয় বক্তব্যের জেরে অ্যাপটি সরিয়ে নেওয়া হয়েছে। তবে বিবিসি এ নিয়ে চীনের সরকারি কর্তৃপক্ষের সঙ্গে কথা বলতে চাইলে তাতে সাড়া মেলেনি।

পবিত্র কোরআন মাজিদ অ্যাপটি সরিয়ে নেওয়ার বিষয়টি প্রথম জানা যায় অ্যাপল অ্যাপ স্টোর পর্যবেক্ষণকারী ওয়েবসাইট অ্যাপল সেন্সরশিপের কাছ থেকে।

অ্যাপটির নির্মাতা প্রতিষ্ঠান ‘পিডিএমএস’ এক বিবৃতিতে বলেছে, ‘অ্যাপলের তথ্য মতে, আমাদের তৈরি অ্যাপ কোরআন মাজিদ চীনের অ্যাপ স্টোর থেকে সরিয়ে দেওয়া হয়েছে, কারণ এতে এমন কিছু কথা রয়েছে যেসবের জন্য চীন সরকারের কাছে ব্যাখ্যা সংবলিত নথি জমা দেওয়া লাগে। আমরা সাইবারস্পেস অ্যাডমিনিস্ট্রেশন অব চায়না এবং যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছি।’

অ্যাপল জানিয়েছে, চীনে অ্যাপটির প্রায় ১০ লাখ ব্যবহারকারী ছিল। ক্ষমতাসীন চীনা কমিউস্ট পার্টি ইসলামকে দেশটিতে ধর্ম হিসেবে স্বীকার করে।


আরো খবর »

সরকারের উন্নয়ন কর্মসূচি বাস্তবায়নে নিরলস কাজ করে যাচ্ছে এনবিআর: প্রধানমন্ত্রী

উজ্জ্বল হোসাইন

সবচেয়ে বেশি ব্যবহৃত পাসওয়ার্ড সম্পর্কে জেনে নিন

উজ্জ্বল হোসাইন

ওমিক্রন : ভারতের ‘ঝুঁকিপূর্ণ’ দেশের তালিকায় বাংলাদেশ

উজ্জ্বল হোসাইন