Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
জাতীয় শিরোনাম শীর্ষ সংবাদ

বাংলাদেশ থেকে ৪০ হাজার শ্রমিক নেবে রোমানিয়া: পররাষ্ট্রমন্ত্রী

ফাইল ছবি

কর্পোরেট সংবাদ ডেস্ক : পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেছেন, ইউরোপের দেশ রোমানিয়া বাংলাদেশ থেকে ৪০ হাজার শ্রমিক নেওয়ার ব্যাপারে আগ্রহ দেখিয়েছে।

বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দেশে ফিরে নিজ বাসভবনে সাংবাদিকদের এ কথা জানান পররাষ্ট্রমন্ত্রী।

পূর্ব ইউরোপের সার্বিয়া ও রোমানিয়া সফর শেষে ঢাকায় ফিরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে ড. মোমেন জানান, রোমানিয়া সরকারের সাঙ্গে জনশক্তি রফতানি নিয়ে আলোচনা হয়েছে। তারা বিভিন্ন খাতে ৪০ হাজার শ্রমিক নিতে আগ্রহ প্রকাশ করেছে।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, এখন কোন কোন ক্ষেত্রে শ্রমিক লাগবে, কোন কোন ক্ষেত্রে আমরা দিতে পারবো সেটা বিবেচনা করা হবে। এখন পর্যন্ত ১ হাজার শ্রমিক পাঠানো হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, বলকান যুদ্ধের সময় দুই দেশের মিশন বন্ধ করে দেওয়া হয়। এখন বাংলাদেশ থেকে শ্রমিক নিতে মূল সমস্যা হচ্ছে ঢাকায় তাদের কোনো মিশন নাই। দেশটি দিল্লির মিশনকে কাজে লাগাতে চায়। তবে সে মিশনটাও ছোট। এর মধ্যে যারা আবেদন করেছেন, তাদের ওয়ার্ক পারমিট আসেনি। তাই কনস্যুলার সেবা ঢাকা পাঠিয়ে দেওয়ার প্রস্তাব দিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী।

ড. মোমেন বলেন, এখন প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় বিষয়টি দেখবে। শ্রমিক পাঠানোর বিষয়টি হবে সরকার টু সরকার পর্যায়ে। বেসরকারি খাতকে এখানে অন্তর্ভুক্ত করা হবে না। দেশটি থেকে এর মধ্যে ৮৬০ জন অবৈধ বাংলাদেশিকে দেশে পাঠিয়ে দেওয়া হয়েছে।

এছাড়া রোমানিয়ায় কয়েকশ’ বাংলাদেশি শিক্ষার্থীকে স্কলারশিপ দিয়ে নেওয়ার ব্যাপারে আলোচনা হয়েছে। এক সময় রোমানিয়ায় বাংলাদেশিরা পড়তে যেতেন।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, দেশটির পলিটেকশিয়া ইউনিভার্সিটি অব বুখারেস্টের রেক্টরের সাথে আলোচনা হয়েছে। সেখানেও স্কলারশিপ দিয়ে শিক্ষার্থী নেওয়ার ব্যাপারে আলোচনা হয়েছে।


আরো খবর »

রোহিঙ্গা ক্যাম্পে ৬ খুনের ঘটনায় মামলা, গ্রেফতার ১০

উজ্জ্বল হোসাইন

আজ পায়রা সেতুর উদ্বোধন, সহজেই যাওয়া যাবে কুয়াকাটা

উজ্জ্বল হোসাইন

দেড় বছর পর সৌদির মসজিদে কাঁধে কাঁধ মিলিয়ে জুমা আদায়

Tanvina