Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
জাতীয় শিরোনাম শীর্ষ সংবাদ স্বাস্থ্য-লাইফস্টাইল

শিশুদের পরীক্ষামূলক করোনা টিকা শুরু আজ

নিজস্ব প্রতিবেদক : ১২ থেকে ১৭ বছর বয়সী ১শ শিক্ষার্থীর ওপর পরীক্ষামূলক করোনা টিকা প্রদান করা হবে। আজ বৃহস্পতিবার (১৪ অক্টোবর) দুপুর ১২টায় মানিকগঞ্জের কর্নেল মালেক মেডিকেল কলেজে হাসপাতালে এর উদ্বোধন করবেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক।

বুধবার (১৩ অক্টোবর) ভার্চুয়াল সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম জানান, প্রথমে মানিকগঞ্জের দুটি স্কুলের শিক্ষার্থীদের ফাইজারের টিকা দেওয়া হবে।

ডা. এবিএম খুরশীদ বলেন, এই টিকা দেওয়া হবে মূলত ‘টেস্ট রান’ হিসেবে। টিকা দেওবার পর শিশুদেরকে ১০ থেকে ১৪ দিন পর্যবেক্ষণ করব— শিশুদের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় কিনা। তারপর ঢাকায় আমরা বড় আকারে এই টিকা কার্যক্রম শুরু করব। সে ক্ষেত্রে শিক্ষা মন্ত্রণালয়, শিক্ষামন্ত্রী এবং শিক্ষাসচিবসহ অন্যান্য যারা ঊর্ধ্বতন কর্মকর্তা আছেন, তারাও সংযুক্ত হবেন বলে আমরা আশা করছি, বলেন তিনি।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক বলেন, “টিকা দেওয়ার পর পর্যবেক্ষণ করব কোনো প্রতিক্রিয়া হয় কি না। তারপর ঢাকায় বড় আকারে এ টিকা কার্যক্রম শুরু করব। এক্ষেত্রে শিক্ষামন্ত্রী, শিক্ষা সচিবসহ শিক্ষা মন্ত্রণালয়ের অন্যান্য কর্মকর্তা আমাদের সঙ্গে সংযুক্ত হবেন।”

এছাড়া তিনি বলেন, “টেকনিক্যাল কারণে টিকা দেওয়ার স্থান হিসেবে স্বাস্থ্যমন্ত্রীর নির্বাচনী এলাকা মানিকগঞ্জকে বাছাই করা হয়েছে।” সরকারের কাছে এখন ৬০ লাখ ডোজ ফাইজারের টিকা রয়েছে, এ থেকে ৩০ লাখ ডোজ দেওয়া হবে এবং বাকি ৩০ লাখ ডোজ দ্বিতীয় ডোজের জন্য রেখে দেওয়া হবে বলেও জানান তিনি।

শিশু শিক্ষার্থীরা তাদের জন্ম নিবন্ধন দিয়ে এই টিকার নিবন্ধন করতে পারবে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমেও নিবন্ধন করা যাবে।

এবিএম খুরশিদ আলম বলেন, “যাদের জন্ম নিবন্ধন সনদ নাই, কিন্তু জন্ম সনদ আছে, তাদের আমরা জন্ম সনদের মাধ্যমে দেব। স্কুল থেকেও সার্টিফাই করবে।”


আরো খবর »

সরকারকে প্রশ্নবিদ্ধ করতেই পীরগঞ্জে হামলা : তথ্যমন্ত্রী

উজ্জ্বল হোসাইন

করোনায় আরও ১০ জনের মৃত্যু

উজ্জ্বল হোসাইন

আর কোন শিশুকে যেন রাসেলের ভাগ্যবরণ করতে না হয়: প্রধানমন্ত্রী

উজ্জ্বল হোসাইন