Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক

আমাজন ধ্বংসের দায়ে বলসোনারোর বিরুদ্ধে অভিযোগ আইসিসিতে

আন্তর্জাতিক ডেস্ক : পৃথিবীর ফুসফুসখ্যাত আমাজন বন ধ্বংসের দায়ে ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর বিরুদ্ধে মানবতার বিরুদ্ধে অপরাধের অভিযোগ দায়ের করা হয়েছে।

মঙ্গলবার (১২ অক্টোবর) সকালে হেগভিত্তিক আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে অভিযোগ দায়ের করেছে অস্ট্রিয়ার পরিবেশগত ন্যায়বিচার প্রচারক সংগঠন অলরাইজ।

সংগঠনটির পক্ষ থেকে বলসোনারো প্রশাসন ও তার বিরুদ্ধে বিশ্বজুড়ে জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবগুলোর সঙ্গে সরাসরি জড়িত থাকায় আইনি ব্যবস্থা নেওয়ার কথা বলা হয়েছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের এক প্রতিবেদনে বলসোনারোর বিরুদ্ধে অভিযোগের ব্যাপারে বলা হয়, বলসোনারো ব্যাপক প্রচার-প্রচারণার মাধ্যমে পরিবেশরক্ষকদের হত্যা করেছেন ও বন উজাড়ের কারণে গ্রিন হাউজ গ্যাস নির্গমনের মাধ্যমে বিশ্বের জনগোষ্ঠীকে বিপন্ন করে তুলছেন।

২৮৬ পৃষ্ঠার ওই অভিযোগ আইসিসিতে জমা দিয়েছে পরিবেশগত ন্যায়বিচার নিয়ে কাজ করা ওই সংগঠনটি। তারা এক বিবৃতিতে জানিয়েছে, এ ব্যাপারে পুঙ্খানুপুঙ্খ তদন্ত হওয়া জরুরি।

বলসোনারো প্রশাসন আমাজন রক্ষায় কাজ করে এমন আইন, সংস্থা ও ব্যক্তিদের পদ্ধতিগতভাবে অপসারণ, অকার্যকর ও নির্মূল করার চেষ্টা করছে বলে অভিযোগ করা হয়।

তবে এই অভিযোগের ব্যাপারে ব্রাজিলের প্রেসিডেন্ট কিংবা প্রশাসনের পক্ষ থেকে কোনো মন্তব্য করা হয়নি।


আরো খবর »

নিউইয়র্কে ছিনতাইকারীর ছুরিকাঘাতে এক বাংলাদেশি নিহত

উজ্জ্বল হোসাইন

ভারতে বন্যায় মৃতের সংখ্যা বেড়ে ২৬

Tanvina

সৌদি জোটের অভিযানে ১৬০ হুথি নিহত

Tanvina