২ মাস কাঁচা মাছ, বৃষ্টির পানি খেয়ে বেঁচে ফিরলেন নাবিক

Posted on July 17, 2023

আন্তর্জাতিক ডেস্ক : টানা ২ মাস কাঁচা মাছ ও বৃষ্টির পানি পান করে বেঁচে ফিরেছেন প্রশান্ত মহাসাগরে হারিয়ে যাওয়া এক নাবিক। তার সঙ্গে থাকা কুকুরটিকেও ‍সুস্থ অবস্থায় ‍উদ্ধার করা হয়েছে। সোমবার (১৭ জুলাই) এক প্রতিবেদনে এসব তথ্য জানায় ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

বিবিসি বলছে, অস্ট্রেলিয়ার সিডনি শহরের নাবিক টিম শ্যাডক (৫১)। তার কুকুরের নাম বেলা। চলতি বছরের এপ্রিলে প্রিয় কুকুরটিকে সঙ্গে নিয়ে মেক্সিকো ছেড়ে ফ্রেঞ্চ পলিনেশিয়ার উদ্দেশ্যে রওনা দেন শ্যাডক। কিন্তু যাত্রা করার কয়েক সপ্তাহ পর ঝড়ের কারণে তাদের নৌকাটি ক্ষতিগ্রস্ত হয় ও তারা গভীর প্রশান্ত মহাসাগরে আটকা পড়ে।

ওই পরিস্থিতিতে টিম শ্যাডক ও তার কুকুর বিশাল-প্রতিকূল উত্তর প্রশান্ত মহাসাগরে দুই মাস ধরে ভাসতে থাকেন। অবশেষে মেক্সিকো উপকূল থেকে যখন তাদের উদ্ধার করা হয়, তখন শ্যাডককে অনেকটাই শুকনা ও মুখে বেশ বড় দাড়ি দেখা যায়।

দীর্ঘ ২মাস ধরে নিখোঁজ থাকার পর চলতি সপ্তাহে একটি হেলিকপ্টার তাদের দেখতে পায়। পরে একটি মাছ শিকার করা ট্রলারে করে তাদের উদ্ধার করা হয়। ট্রলারটিতে থাকা এক ডাক্তার অস্ট্রেলিয়ান সংবাদমাধ্যম ৯ নিউজকে বলেন, উদ্ধারকৃত ওই লোকটি স্বাভাবিক ও সুস্থ রয়েছেন, যা বেশ আশ্চর্যজনক।

শ্যাডক জানান, মাছ ধরার সরঞ্জাম তাকে বেঁচে থাকতে সাহায্য করেছিল। এছাড়া তার নৌকায় ছাউনি থাকায় রোদে পোড়ার হাত থেওে বিঁচে যান শ্যাডোক। উদ্ধারের পরপরই তাকে বাহুতে রক্তচাপের মাপার যন্ত্রলাগানো অবস্থায় হাসতে দেখা যায়। অল্পস্বল্প খাবারও খেতে পারছেন তিনি।

তাকে উদ্ধার করা টুনা ধরার ট্রলারটি এখন মেক্সিকোতে ফিরে যাচ্ছে। সেখানে টিম শ্যাডকের স্বাস্থ্য পরীক্ষা করা হবে ও প্রয়োজনে আরও চিকিৎসা দেওয়া হবে। সূত্র: বিবিসি