উত্তরা ফাইন্যান্সে পরিচালক নিয়োগ দিয়েছে বাংলাদেশ ব্যাংক

Posted on July 17, 2023

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান (এনবিএফআই) উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেডে পরিচালক নিয়োগ দিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) আর্থিক বিভাগের বর্তমান উপমহাব্যবস্থাপক বাবুল চন্দ্র দেবনাথকে এনবিএফআইটিতে পরিচালক হিসেবে নিয়োগ দেয়া হয়েছে।

ঢাকা স্টক একচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

আর্থিক অনিয়ম ও তদন্তের জেরে গত ৩হিসাব বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এখনো প্রকাশ করেনি উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস। কেন্দ্রীয় ব্যাংকের বিশেষ প্রতিবেদনে ২০২১ সালে উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টসের বড় ধরনের আর্থিক অনিয়মের বিষয়টি ধরা পড়ে। এনবিএফআইটির পরিচালকরা বাংলাদেশ ব্যাংকের কোনো অনুমোদন ছাড়াই প্রতিষ্ঠানটি থেকে অর্থ বের করে নিয়েছেন। তাছাড়া প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালককে বাড়ি ও গাড়ি কেনার জন্য অনুমোদন ছাড়াই ঋণ দেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের পরিদর্শনে উত্তরা ফাইন্যান্সের বেশকিছু লেনদেনের নথিপত্র খুঁজে পাওয়া যায়নি।

সর্বশেষ ২০১৯ সালের ৩১ ডিসেম্বর সমাপ্ত হিসাব বছরের জন্য শেয়ারহোল্ডারদের মোট ২০ শতাংশ লভ্যাংশ দিয়েছে এনবিএফআইটি। এর মধ্যে ১৫ শতাংশ নগদ ও বাকি ৫ শতাংশ স্টক লভ্যাংশ।

উত্তরা ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেড ১৯৯৭ সালে পুঁজিবাজারে তালিকাভুক্ত হয়ে বর্তমানে ‘এ’ ক্যাটাগরিতে অবস্থান করছে।