প্রথমবার ওয়ানডেতে ভারতকে হারাল বাংলাদেশ

Posted on July 16, 2023

স্পোর্টস ডেস্ক : তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে শক্তিশালী ভারত নারী দলের বিপক্ষে দাপুটে জয় পেয়েছে বাংলাদেশের মেয়েরা। একই সঙ্গে ওয়ানডেতে প্রথমবারের মতো ভারতকে হারিয়ে ইতিহাসও রচনা করেছে জ্যোতিরা।

রোববার (১৬ জুলাই) মিরপুর শের-ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে প্রথমে ব্যাট করতে নেমেছিল বাংলাদেশ। তবে ম্যাচ বৃষ্টির কবলে পড়ায় ৪৩ ওভারের খেলায় ৯ উইকেট হারিয়ে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির ৩৯, ফারজানার ২৭ রানে ভর করে ১৫২ রান করে বাংলাদেশ। ভারতের পক্ষে সর্বোচ্চ ৪ উইকেট নেন আমনজোত কর।

জবাবে মারুফা আক্তারের ৪ উইকেট এবং রাবেয়া খানের ৩ উইকেটের সুবাদে ১১৩ রানে গুটিয়ে যায় ভারত। ৪০ রানের জয়ে সিরিজে ১-০তে এগিয়ে বাংলাদেশের মেয়েরা।

ছোট লক্ষ্যতাড়ায় শুরু থেকেই ভারতকে চাপে রেখেছে বাংলাদেশ। স্মৃতি মান্ধানাকে নিগার সুলতানার ক্যাচ বানিয়ে ভারতকে প্রথম আঘাত দেন মারুফা আক্তার। ৩০ রানের মাথায় ভারতের দ্বিতীয় উইকেট ফেলেন মারুফাই।

ভারতের অধিনায়ক হারমনপ্রীত কর আউট হয়েছেন ৫ বলে ৫ রান করে। কর আউট হওয়ার পর ৭ রানের ব্যবধানে ইয়াস্তিকা ভাটিয়াকে ফিরিয়েছেন রাবেয়া খান। দীপ্তি শর্মার সঙ্গে ১৭ রানের জুটি গড়ে জেমিনাহ রদ্রিগেজও ফেরেন রাবেয়ার বলে।

লক্ষ্যতাড়ায় ভারতের সবচেয়ে বড় জুটি আসে ষষ্ঠ উইকেটে। অভিষিক্ত আমনজোত করকে নিয়ে ৩০ রানের জুটি গড়ে আশা দেখাতে শুরু করেন দীপ্তি শর্মা। কিন্তু ভারতের সে সম্ভাবনাটুকুও মাটিতে মিশিয়ে দেন মারুফা আক্তার। পরপর দুই বলে আমানজোত এবং স্নেহ রানাকে ফিরিয়ে ভারতকে আবারও ব্যাকফুটে ঠেলে দেন এই পেসার।

ম্যাচের পরিস্থিতি বিচারে বাংলাদেশকে সবচেয়ে গুরুত্বপূর্ণ উইকেটটি এনে দিয়েছেন রাবেয়া খান। ৪০ বলে ২০ রান করে দীপ্তি শর্মা ফিরলে বাংলাদেশের জয়টা ছিল শুধু সময়ের অপেক্ষা। ব্রেড্ডি আনুশাকে রান আউটে ফিরিয়ে জয় নিশ্চিত করেন সুলতানা খাতুন।

আরও পড়ুন:

ইতিহাস লিখে উইম্বলডন চ্যাম্পিয়ন মার্কেতা ভন্দ্রোসোভা

মেসিকে টপকে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসে রোনাল্ডো