Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি

হোয়াটসঅ্যাপ থেকে সরিয়ে দেওয়া হল কয়েকটি ফিচার

ডেস্ক রির্পোট : হোয়াটসঅ্যাপ বেশ কিছু সময় ধরে চর্চায় রয়েছে কারণ কোম্পানি সমস্ত iOS এবং Android ব্যবহারকারীদের জন্য multi-device বিটা টেস্ট রোল আউট করেছে। এর পাশাপাশি ফেসবুকের মালিকানাধীন এই ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ আরও অনেক ফিচার লঞ্চ করার জন্য কাজ করছে। যেমন গ্রুপ আইকন এডিটর আর অ্যান্ড্রয়েড ফোন থেকে আইফোনে সমস্ত চ্যাট ট্রান্সফার।

কিন্তু সেই সঙ্গে কোম্পানি হোয়াটসঅ্যাপ থেকে কিছু ফিচার্স সরিয়েও দিয়েছে। হোয়াটসঅ্যাপ নিজের একটি চর্চিত ফিচার অপসারণ করতে চলেছে বলে জানা গেছে। হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার রুম শর্টকাট (WhatsApp Messenger Rooms shortcut ) হোয়াটসঅ্যাপ আইওএস (iOS) এবং অ্যান্ড্রয়েড (Android) সংস্করণের জন্য চ্যাট শেয়ার শীট থেকে সরানো হয়েছে। হোয়াটসঅ্যাপ ফেসবুকের মালিকানাধীন আসার পরেই হোয়াটসঅ্যাপের মেসেঞ্জার রুম বৈশিষ্ট্যটি সরানোর সিদ্ধান্ত নেওয়া হলেও, সম্প্রতি তা এবার কার্যকর হল।

WABetaInfo-এর রিপোর্ট অনুযায়ী, অ্যান্ড্রয়েড (Andriod Phone), আইওএশ(iOS) ফোন আপডেট এবং সুরক্ষার জন্য় হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার রুম শর্টকাট (WhatsApp Messenger Rooms shortcut) চ্যাট শেয়ার শীট থেকে সরানো হয়েছে। ২০২০ সালের মে মাসে চালু করা হয়েছিল এবং এর প্রাথমিক উদ্দেশ্য হল ব্যবহারকারীদের দ্রুত ফেসবুক মেসেঞ্জারে ৫০ জন অংশগ্রহণকারীর একটি গ্রুপ তৈরি করা। WABetaInfo এর গবেষণায় প্রমাণিত, যে কোম্পানি এই হোয়াটসঅ্যাপ ফিচারের ব্যবহার পর্যবেক্ষণ করছে তারা আগে এই ফিচার ব্যবহার করেনি, এটি আশা করা যেতে পারে যে হোয়াটসঅ্যাপ শর্টকাটটি অন্য একটি শর্টকাটের জন্য সরানো হয়েছে।

ব্যবহারকারীরা এগুলিতে ট্যাপ করে তাদের কন্টাক্টের সঙ্গে ডেটা এবং তথ্য শেয়ার করতে পারবেন। একইসঙ্গে, হোয়াটসঅ্যাপ লেটেস্ট আইওএস বিটা ভার্সনে একটি নতুন ফিচার নিয়ে এসেছে। এই ফিচারটির সাহায্যে ব্যবহারকারীদের একটি অস্থায়ী গ্রুপ তৈরির সময় দ্রুত গ্রুপ আইকনে ইমোজি বা স্টিকার যুক্ত করে সেটিকে সেট করতে পারবেন। এই ফিচারটি কোনও জন্মদিনের পার্টি বা কোনও একটি ইভেন্টের জন্য একটি গ্রুপ তৈরি করার সময় খুব কাজে লাগবে।

রিপোর্টে আরও জানা গেছে যে আইওএসের জন্য হোয়াটসঅ্যাপ বিটা এবং অ্যান্ড্রয়ে এর জন্য হোয়াটসঅ্যাপ বিটা হল দুটি বিটা সংস্করণ যার উপর হোয়াটসঅ্যাপ যথাক্রমে আইওএস এবং অ্যান্ড্রয়েডের শেয়ারিং কার্যকারিতা অক্ষম করেছে।

ইন-চ্যাট মেনুতে হোয়াটসঅ্যাপ মেসেঞ্জার রুম শর্টকাট অপসারণের সঙ্গে, ব্যবহারকারীরা ডকুমেন্ট (Document), ক্যামেরা (Camera), গ্যালারি, অডিও (Audio), অবস্থান এবং যোগাযোগের শর্টকাটগুলি দেখতে পারেন যা ব্যবহারকারীদের তাদের পরিচিতির সাথে তথ্য এবং ডেটা ভাগ করার জন্য ট্যাপ করতে সহায়তা করতে পারে।

হোয়াটসঅ্যাপ এর মাধ্যমে নানা সুবিধা পাচ্ছেন গ্রাহকরা। তার মধ্য়ে অন্য়তম WhatsApp Messenger Rooms shortcut , বর্তমানে ৫০এরও বেশি উপভোক্তা অংশগ্রহণ করতে পারে এই কলে। Whatsapp Voice ও Video Call এ মিউট (Mute) অপশন রয়েছে, যার সুবিধা পেতে গ্রাহকরা। পৃথিবীর যে কোনও প্রান্তের থেকেই Group Video Call করা যেতে পারে।

হোয়াটস্যাপের অন্যতম মাধ্যম Whatsapp Payement যাঁর মাধ্যমে টাকা পয়সার লেনদেন পর্যন্ত করা যেতে পারে। এই সমস্ত অভিনব ফিচারের সুবিধা পেতে চলেছেন হোয়াটস্যাপ গ্রাহকরা। ইতিমধ্যেই হোয়াটসঅ্যাপ ‘ট্রানস্ক্রিপশন ভয়েস মেসেজ‘ নামক একটি ফিচারের ওপর কাজ করছে। যা আপাতত আইওএস প্ল্যাটফর্মে পরীক্ষাধীন থাকলেও, আগামী দিনে অ্যান্ড্রয়েড ইউজাররাও এটির সুবিধা উপভোগ করতে পারবেন। ফিচারটির সাহায্যে মূলত ভয়েস মেসেজ, টেক্সট ফরম্যাটে কপি হয়ে যাবে। সূত্র-জিনিউজ।


আরো খবর »

দেশে বন্ধ হচ্ছে না অনিবন্ধিত মোবাইল ফোন

উজ্জ্বল হোসাইন

নাম পরিবর্তন হচ্ছে ফেসবুকের, সিদ্ধান্ত আগামী সপ্তাহে

উজ্জ্বল হোসাইন

হাই রেজুলেশন বড় ডিসপ্লের ল্যাপটপ আনছে ওয়ালটন

উজ্জ্বল হোসাইন