Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি

কেউ কল রেকর্ড করছে কি-না জানবেন যেভাবে

তথ্য প্রযুক্তি : অনুমতি ছাড়া ফোন আলাপ রেকর্ড করা এবং তা ছড়িয়ে দেয়ার মতো ঘটনা ঘটছে অহরহ। তাছাড়া অনেকের ফোনে অটো কল রেকর্ড হয়। এই বিষয়গুলোর কারণে অনেকেই নিশ্চিত হতে পারেন না, ফোনের অপর পাশের ব্যক্তিটি কথাগুলো রেকর্ড করছেন কি-না যদিও, আপনি চাইলেই তা ধরতে পারবেন।অর্থাৎ, কেউ যদি আপনার সঙ্গে ফোনে কথা বলার সময়ে তা রেকর্ড করেন, তাহলে আপনি বুঝতে পারবেন। আর তার জন্য নির্দিষ্ট কিছু বিষয়ে আপনাকে খেয়াল রাখতে হবে। ফোন কল রেকর্ড হলে কী ভাবে বুঝবেন, জেনে নিন-

কলের শুরুতেই লম্বা বিপ আওয়াজ

অনেক সময় ফোনের অপর প্রান্তের মানুষটি কল রেকর্ড করলে, কলের শুরুতেই লম্বা বিপ আওয়াজ শুনতে পাবেন। এই রকম আওয়াজ শুনতে পেলেও বুঝতে পারবেন অপর প্রান্তের মানুষটি কল রেকর্ড করছেন। মনে রাখতে হবে, ফোনের শুরুতে লম্বা একটি বিপ আওয়াজ আর ফোন কল চলাকালীন পর পর বিপ আওয়াজ এই দুটার যে কোনও একটি আপনার কাছে কল রেকর্ডিংয়ের সংকেত হিসেবে হাজির হতে পারে। দুটোর যে কোনও একটিই আপনার সন্দেহকে সত্যি করে দিতে পারে।

নিয়মিত বিপ আওয়াজ

বেশিরভাগ দেশের ফোনের অপর প্রান্তে থাকা মানুষটির অনুমতি না নিয়ে কল রেকর্ড করা বেআইনি। আর এই কারণেই বেশিরভাগ কোম্পানির ফোনে কল রেকর্ড করার সময় ওপারের মানুষটি নির্দিষ্ট সময় অন্তর বিপ আওয়াজ শুনতে পান। কয়েক সেকেন্ড অন্তর এই আওয়াজ হবে। ফোনে নিয়মিত এইরকম বিপ আওয়াজ শুনলে বুঝতে পারবেন, আপনার কল রেকর্ড করা হচ্ছে।

কল রেকর্ডিং মেসেজ

গুগল ডায়ালারের মাধ্যমে কল রেকর্ড করলে, রেকর্ডিংয়ের শুরুতেই ইংরাজিতে সতর্কবার্তা দেওয়া শুরু হয়েছে। রেকর্ডিং শুরুর সতর্কবার্তা শুনতে পেলেও বুঝবেন, আপনার কল রেকর্ড করা হচ্ছে।


আরো খবর »

নতুন ইয়ারবাড “জেড-টু” উন্মুক্ত করেছে ওয়ান প্লাস

উজ্জ্বল হোসাইন

বৃহস্পতি গ্রহের দিকে রওনা হয়েছে ‘লুসি’

উজ্জ্বল হোসাইন

চীনে জনপ্রিয় কোরআন অ্যাপ সরিয়ে নিলো অ্যাপল

উজ্জ্বল হোসাইন