Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক শীর্ষ সংবাদ স্বাস্থ্য-লাইফস্টাইল

বাতাসের মাধ্যমেই দ্রুত ছড়াচ্ছে করোনা

আন্তর্জাতিক ডেস্ক : করোনার বিভিন্ন ধরন কিভাবে ছড়াচ্ছে, তা খুঁজে বের করতে নিরলস পরিশ্রম করে যাচ্ছেন গবেষকরা। এবার জানা গেলো বাতাসের মাধ্যমেই দ্রুত ছড়াচ্ছে করোনার বিভিন্ন ধরনের সংক্রমণ। যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের এক গবেষণার ফলাফলে জানা গেছে এ তথ্য। ক্লিনিকাল ইনফেকসাস ডিজিজেস নামে একটি পত্রিকায় সম্প্রতি প্রকাশ করা হয় গবেষণা প্রতিবেদনটি।

ওই গবেষণা প্রতিবেদনের মাধ্যমে জানা গেছে যে, করোনার প্রধান ধরন থেকে সম্প্রতি যে ধরন ছড়াচ্ছে, তার সংক্রমণের মাত্রা ৪৩ থেকে ১০০ গুণ বেশি এবং তা বাতাসের মাধ্যমে ঘটছে।

গবেষণাটি মূলত করোনার আলফা ধরনকে নিয়ে করা হলেও ডেল্টার ক্ষেত্রেও একই ফল পাওয়া যাচ্ছে বলে দাবি করছেন গবেষকরা।

মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. ডন মিল্টন বলেন, এই গবেষণার ফলাফল ভবিষ্যতে বাতাসে সংক্রমণ ছড়ানোর পরীক্ষা-নিরীক্ষার জন্য গুরুত্বপূর্ণ। আমরা জানি যে, করোনার আলফা ধরনের চেয়ে ডেল্টা ধরন আরও বেশি দ্রুত ছড়াচ্ছে।

করোনার আক্রান্তদের থেকে অন্যদের সংক্রমণ রোধ করতে সার্জিক্যাল মাস্ক এবং পোশাকের প্রতি গুরুত্ব দিতে বলছেন গবেষকরা। তারা এও বলছেন, শুধু মাস্ক দিয়ে মুখ ঢাকা থাকলে ৫০ শতাংশ সংক্রমণ কমে যাবে।

গবেষণাটি সম্পন্ন করতে মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকদের সঙ্গে অংশ নেন ওয়াল্টার রিড আর্মি ইনস্টিটিউট অব রিসার্চ, ডিউক-নাস মেডিক্যাল স্কুল এবং রাইস ইউনিভার্সিটির গবেষকরাও। সূত্র: মেরিল্যান্ড টুডে


আরো খবর »

সরকারকে প্রশ্নবিদ্ধ করতেই পীরগঞ্জে হামলা : তথ্যমন্ত্রী

উজ্জ্বল হোসাইন

করোনায় আরও ১০ জনের মৃত্যু

উজ্জ্বল হোসাইন

আর কোন শিশুকে যেন রাসেলের ভাগ্যবরণ করতে না হয়: প্রধানমন্ত্রী

উজ্জ্বল হোসাইন