Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

বিভিন্ন অপরাধে ৬৪ প্রতিষ্ঠানকে ৪ লক্ষ ২৬ হাজার টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক : জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকিতে বিভিন্ন অপরাধে ৬৪টি প্রতিষ্ঠানকে ৪.২৬ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ২৬ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, চট্টগ্রাম মহানগর, নেত্রকোণা, ময়মনসিংহ, জামালপুর, মুন্সীগঞ্জ, নোয়াখালী, বরিশাল, পটুয়াখালী, ঝালকাঠি, সিলেট, হবিগঞ্জ, রংপুর, নীলফামারী, লালমনিরহাট, সিরাজগঞ্জ, রাজশাহী ও নাটোর-এ বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

প্রধান কার্যালয়ের উপপরিচালক মোঃ মাসুম আরেফিন, বিকাশ চন্দ্র দাস, সহকারী পরিচালক প্রনব কুমার প্রামানিক, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার, মোঃ মাগফুর রহমান ও মাহমুদা আক্তার কর্তৃক কারওয়ান বাজার, পল্লবী, শাহআলী মার্কেট, যাত্রাবাড়ী কাঁচাবাজার ও উত্তর বাড্ডা এলাকায় তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। বাজার তদারকিকালে পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ‘শাহআলী টক দই ভান্ডার’, ‘মনির চাঁদ মিষ্টি বিপণী’, ‘Kids and moms’, ‘Carre Family’, ‘নিউ মোতালেব স্টোর’, ‘জেড হক ফার্মা’, ‘নাজনীন ফার্মা’ কে যথাক্রমে এক হাজার টাকা, ৫ হাজার টাকা, ২০ হাজার টাকা, ৩০ হাজার টাকা, ৫ হাজার টাকা, ১০ হাজার টাকা, ৮ হাজার টাকা, মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ‘মেসার্স ইব্রাহীম স্টোর’, ‘সজীব স্টোর’ কে যথাক্রমে ১০ হাজার টাকা, ২ হাজার টাকা, মেয়াদ উত্তীর্ণ ঔষধ বিক্রির অপরাধে ‘রুমা ফার্মেসী’ কে ১০ হাজার টাকা এবং প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করার অপরাধে ‘নিউ শীলা ড্রাগ হাউজ’ কে ৫ হাজার টাকা জরিমানা করা হয়। অর্থাৎ গত ১৯ সেপ্টেম্বর ২০২১ তারিখে মোট ১ লক্ষ ৬ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়া দেশব্যাপী ২০ বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্যকলাপ, ওজনে কারচুপি, সেবা প্রদানে অবহেলা ইত্যাদি দ্বারা সেবাগ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো এবং মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ৫২টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষ ১৬ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রির অপরাধে ১টি প্রতিষ্ঠানকে ৪ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ১ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে এক হাজার টাকা প্রদান করা হয়।

গত ১৯ সেপ্টেম্বর ২০২১ তারিখে সর্বমোট ২৬টি বাজার তদারকি কার্যক্রম পরিচালনা ও ১টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ৬৪টি প্রতিষ্ঠানকে মোট ৪ লক্ষ ২৬ হাজার ৫০০ টাকা জরিমানা আরোপ করা হয়। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত বাজার অভিযানে সহযোগিতা প্রদান করেন। বাজার অভিযান/তদারকিকালে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা এবং ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

এছাড়াও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেটগণ ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা-অধিকার সংরক্ষণ নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।


আরো খবর »

হিলিতে কমেছে পেঁয়াজের দাম

Tanvina

বিলাসবহুল ১১০ গাড়ি নিলামে তোলার সিদ্ধান্ত নিল এনবিআরের

Tanvina

ইভ্যালির ওয়েবসাইট-অ্যাপ বন্ধ

উজ্জ্বল হোসাইন