একই তারিখে বাবা-মা ও ৭ সন্তানের জন্মের বিশ্বরেকর্ড

Posted on July 12, 2023

কর্পোরেট ডেস্ক : আমির আলির পরিবারের কাছে ১ আগস্ট তারিখটি একটু স্পেশাল। এখানে একটু বলাটাও ভুল হবে, তারিখটি অনেক অনেক বেশি স্পেশাল। কারণ এটি আমির আলি ও তার স্ত্রী খুদেজা উভয়ের জন্মদিন। তারা বিয়েও করেছিলেন একই তারিখে। এরপর বিভিন্ন বছরে ৭টি সন্তান জন্ম দিয়েছেন এ দম্পতি, যাদের জন্মদিনও তারিখে। অর্থাৎ, আমির আলির পরিবারের ৯ সদস্যের জন্মদিনই ১ আগস্ট।

পাকিস্তানের অদ্ভুত এই ঘটনাটি এরই মধ্যে বিশ্বরেকর্ড গড়েছে। গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের হিসাবে, একই তারিখে পরিবারের সর্বোচ্চ সংখ্যক সদস্যের জন্মদিন হওয়ার রেকর্ড এখন আমির আলির পরিবারের দখলে। শুধু তা-ই নয়, সর্বোচ্চ সংখ্যক ভাই-বোনের একই তারিখে জন্মদিন হওয়ার রেকর্ডও তাদের।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের তথ্যমতে, পাকিস্তানের লারকানা অঞ্চলের পরিবারটিতে রয়েছেন বাবা আমির আলি, মা খুদেজা এবং তাদের ১৯ থেকে ৩০ বছর বয়সী ৭ সন্তান। এরা হলেন সিন্ধু, সাসুই, স্বপ্ন, আমির, আম্বার, আম্মার ও আহমার। এদের মধ্যে সাসুই ও স্বপ্ন জমজ বোন এবং আম্মার ও আহমার জমজ দুই ভাই। তাদের সবার জন্মদিনই ১ আগস্ট।

আবার একই তারিখে আমির ও খুদেজার বিবাহ বার্ষিকীও। ১৯৯১ সালের ১ আগস্ট বিয়ের বন্ধনে আবদ্ধ হয়েছিলেন তারা। এর ঠিক এক বছর পরেই তাদের প্রথম মেয়ে জন্ম নেয়। অদ্ভুতভাবে সেই দিনটিও ছিল ১ আগস্ট।

বাবা-মায়ের জন্মদিন ও বিয়েবার্ষিকীতে বড় মেয়ে জন্ম নেওয়ায় বেশ আশ্চর্যই হয়েছিলেন আমির আলি ও খুদেজা। এটিকে ‘আল্লাহর উপহার’ মনে করেছিলেন তারা।

কিন্তু তারা ঘুণাক্ষরেও জানতে না, চমকের সবে মাত্র শুরু। এর কয়েক বছর পরেই একই তারিখে এ দম্পতির ঘরে জন্ম নেয় প্রথম জমজ সন্তান সাসুই ও স্বপ্ন। এরপর একে একে আরও দুই সন্তান জন্মায় ১ আগস্ট তারিখে। সবশেষ ২০০৩ সালের ১ আগস্ট দ্বিতীয়বার জমজ সন্তান আসে আমির-খুদেজার সংসারে।

এর মাধ্যমে আরও একটি বিশ্বরেকর্ডে ভাগ বসিয়েছেন তারা। তা হলো একই তারিখে দুবার জমজ সন্তান জন্ম দেওয়া। বিশ্বে এর আগে মাত্র ৪ বার এ ধরনের ঘটনার রেকর্ড রয়েছে।

গিনেস কর্তৃপক্ষ নিশ্চিত করেছে, খুদেজার সব সন্তানই স্বাভাবিকভাবে গর্ভধারণ ও জন্ম নিয়েছে। তার কখনোই আগাম ডেলিভারি হয়নি এবং অস্ত্রোপচারের মাধ্যমে কোনো সন্তানকে নির্ধারিত সময়ের আগেই ভূমিষ্ঠ করা হয়নি। সূত্র: গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস, এনডিটিভি