ভারতীয় ভিসা আবেদনে নতুন নিয়ম

Posted on July 12, 2023

কর্পোরেট সংবাদ ডেস্ক : ভারতীয় ভিসা আবেদনের নতুন নিয়ম চালু করেছে ঢাকার ভারতীয় হাইক‌মিশন। ভিসা পদ্ধতি সহজকরণ এবং আবেদনকারীদের অসুবিধা কমাতে এ নিয়ম চালু করা হয়েছে।

মঙ্গলবার (১১ জুলাই) থে‌কে নতুন নিয়মে ভিসার আবেদন নেওয়া হচ্ছে বলে জানায় ভারতীয় হাইক‌মিশন।

হাইক‌মিশন জানায়, যেসব আবেদনকারী তাদের ভিসা আবেদন হাইকমিশন কর্তৃক প্রক্রিয়াকরণ চলাকালে অন্য কাজে ব্যবহার করতে নিজের পাসপোর্ট ফেরত পেতে চান তাদের জন্য এখন ইন্ডিয়ান ভিসা অ্যাপ্লিকেশন সেন্টারে (আইভ্যাক) ভিসা আবেদন জমা দেওয়ার সময় পাসপোর্ট ফেরত নেওয়ার সুবিধা থাকবে। ভিসা টোকেনে প্রদর্শিত সম্ভাব্য ডেলিভারির তারিখের সাত দিন আগে আইভ্যাকে তাদের পাসপোর্ট পুনরায় জমা দিতে হবে।

এখন থেকে ভিসা প্রসেসিংয়ের ফি অনলাইনে পরিশোধ করার সময় আবেদনকারীরা আইভ্যাকে তাদের ভিসা আবেদন জমা দেওয়ার জন্য সুনির্দিষ্ট টাইম আগে থেকেই বেছে নেওয়ার সুযোগ পাবেন। এটি আবেদনকারীকে আবেদন জমা দেওয়ার সময় আইভ্যাকে দীর্ঘসময় অপেক্ষা করা থেকে মুক্তি দেবে। এ পদক্ষেপগুলো ভিসা আবেদন প্রক্রিয়াকে আরও সুবিধাজনক করে তুলবে।

যারা গত ১০ জুলাই পর্যন্ত সুনির্দিষ্ট তারিখ এবং সময়বিহীন ভিসা প্রসেসিং ফি অনলাইনে জমা দিয়েছেন, তাদের আগামী ২০ জুলাইয়ের মধ্যে আইভ্যাকে ভিসা আবেদনপত্র জমা দেওয়ার জন্য অনুরোধ জানানো হয়েছে।

আরও পড়ুন:

সার্বভৌমত্ব রক্ষায় সশস্ত্র বাহিনীকে উন্নত করছে সরকার: প্রধানমন্ত্রী

সরকারি হাসপাতালে ৫০ টাকায় ডেঙ্গু পরীক্ষা