ওয়ানডে ক্রিকেট কমিয়ে আনার সুপারিশ এমসিসির

Posted on July 12, 2023

স্পোর্টস ডেস্ক : ক্রিকেটের মান উন্নয়ন ও সূচির সুবিধার্থে ওয়ানডে ক্রিকেট কমিয়ে আনতে সুপারিশ করেছে ক্রিকেটের আইন প্রণয়নকারী সংস্থা মেরিলিবোন ক্রিকেট ক্লাব (এমসিসি)।

সংস্থাটির ভাষ্য, বিশ্বকাপের বছর ছাড়া ৫০ ওভারের দ্বিপাক্ষিক সিরিজেরও প্রয়োজন নেই। শুধু বিশ্বকাপের আগে হতে পারে ছেলেদের একদিনের আন্তর্জাতিক ম্যাচ।

টি-টুয়েন্টি ফরম্যাট চালু হওয়ার পর থেকেই ওয়ানডে ও টেস্ট ক্রিকেটের জনপ্রিয়তা কমছে। যে কারণে ক্রিকেটের সবচেয়ে মর্যাদাপূর্ণ ফরম্যাট টেস্ট ক্রিকেটকে বাঁচিয়ে রাখতে এমন পরিকল্পনা এমসিসির। সাদা পোশাকের ক্রিকেটের পরিমাণ বাড়িয়ে ছোট দলগুলোর জন্য একটি তহবিল গঠনেরও মত দিয়েছে তারা।

এমসিসির সভাপতি মাইক গ্যাটিং বিবৃতিতে বলেছেন, ‘সময় এসেছে ক্রিকেটের অনেক কিছুই নতুনভাবে গড়ে তোলার।’

২০২৭ সালে ওয়ানডে বিশ্বকাপ হওয়ার কথা রয়েছেন মহাদেশটিতে। যৌথভাবে টুর্নামেন্টটি আয়োজন করবে দক্ষিণ আফ্রিকা, নামিবিয়া ও জিম্বাবুয়ে। বিশ্বকাপের সেই আসরটি শেষে ওয়ানডে ক্রিকেট কমিয়ে নিয়ে আসার সুপারিশ করেছেএমসিসি।

এর প্রেক্ষিতে ২০২৭ সাল পর্যন্ত চলা আইসিসির নতুন ক্রিকেট চক্রটির পরেই এমন পরিবর্তনের পরামর্শ দেয়া হয়েছে। নতুন চক্রের ওয়ানডে সুপার লিগ এবং টেস্ট চ্যাম্পিয়নশিপের পর এই পরামর্শ বাস্তবায়ন করতে বলছে এমসিসি।

এমসিসির ক্রিকেট কমিটিতে আছেন কুমার সাঙ্গাকারা, সৌরভ গাঙ্গুলি, হিদার নাইট, রমিজ রাজা, জাস্টিন ল্যাঙ্গার, ঝুলন গোস্বামী ও ইয়ন মরগান। ইংল্যান্ডে চলতি অ্যাশেজ সিরিজের ফাঁকে লর্ডসে মিলিত হয়েছিলেন কমিটির সদস্যরা। আলোচনা সারেন সেখানেই।

তাদের মতে, ফ্র্যাঞ্চাইজি লিগে খেলতে অনেক ক্রিকেটারই আগেভাগে অবসর নিয়ে নিচ্ছেন। সেক্ষেত্রে ওডিআই ম্যাচ কমে গেলে ক্রিকেট ক্যালেন্ডারে অনেকটা জায়গা ফাঁকা হবে। এতে ফ্র্যাঞ্চাইজি লিগে খেলারও বেশি সুযোগ পাওয়া যাবে। তাতে ক্রিকেটাররাও হয়তো সঠিক সময়ে অবসরের সিদ্ধান্ত নেবেন।

আরও পড়ুন:

রেকর্ডবুকে সাকিবের সামনে শুধুই জয়াসুরিয়া

বাংলাদেশ থেকে যেভাবে কেনা যাবে বিশ্বকাপের টিকেট