সাবেক রুশ প্রেসিডেন্টের হুঁশিয়ারি, ঘনিয়ে আসছে ৩য় বিশ্বযুদ্ধ

Posted on July 12, 2023

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইউক্রেনকে পশ্চিমা দেশগুলোর সামরিক সহায়তা শুধু রাশিয়ার সঙ্গেই যুদ্ধের পরিধি বাড়াবে তা নয় বরং এটি তৃতীয় বিশ্বযুদ্ধের ঝুঁকি তৈরি করবে। লিথুয়ানিয়ার রাজধানী ভিলনিয়াসে গতকাল (মঙ্গলবার) মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো সামরিক জোটের শীর্ষ সম্মেলন শুরুর পর এমন হুঁশিয়ারি দিলেন তিনি।

বর্তমানে রাশিয়ার নিরাপত্তা পরিষদের ডেপুটি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন মেদভেদেভ। টেলিগ্রাম চ্যানেলে দেওয়া এক পোস্টে তিনি বলেন, পশ্চিমা দেশগুলো যা করছে তা এক রকম উন্মাদনা। এ থেকে অন্য কিছু আসবে না। প্রকৃতপক্ষে তারা বিশ্বকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে গেছে। ফলে তৃতীয় বিশ্বযুদ্ধ ঘনিয়ে আসছে।

তিনি বলেন, নির্বুদ্ধিতার জায়গা থেকে পশ্চিমারা এই সামরিক সহযোগিতা দিচ্ছে যা অনেক আগে থেকেই ধারণা করা হচ্ছিল। মেদভেদেভ বলেন, যে লক্ষ্য নিয়ে ইউক্রেনের বিরুদ্ধে সামরিক অভিযান শুরু হয়েছে তা অর্জন করার আগ পর্যন্ত রাশিয়া এই অভিযান চালিয়ে যাবে।

এদিকে ইউক্রেনে রাশিয়ার হামলার পর থেকেই ন্যাটো জোটে যোগ দিতে পশ্চিমাদের তাড়া দিয়ে যাচ্ছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। মঙ্গলবার (১১ জুলাই) লিথুয়ানিয়ায় ন্যাটোর সম্মেলন শুরু হয়। পশ্চিমা বিশ্বের নেতারা এখন রাশিয়ার প্রতিবেশী এই দেশটিতে জড়ো হয়েছেন। ন্যাটো সামরিক জোটে যোগদানের জন্য ইউক্রেনকে কখন আমন্ত্রণ জানানো হবে সে বিষয়ে কোনরকম দিন তারিখ নির্ধারণ না করাটা ‘অযৌক্তিক’ সময় নষ্ট বলে উল্লেখ করেছেন জেলেনস্কি।

ন্যাটোভুক্ত দেশগুলো বলেছে, যখন মিত্র দেশগুলো সম্মত হবে এবং শর্ত পূরণ করা হবে তখনই এই সামরিক জোটে যোগ দিতে পারবে ইউক্রেন। তবে সেটা কবে তা এখনও স্পষ্ট নয়। ফলে ন্যাটোতে ইউক্রেনের যোগদানের বিষয়টি নিয়ে এখনো ধোঁয়াশা থেকেই যাচ্ছে।

তবে ইউক্রেনকে ন্যাটোতে এখনই অন্তর্ভূক্ত করা না হলেও পশ্চিমা দেশগুলো কিয়েভকে সামরিক সহায়তা দিয়েই যাচ্ছে। সম্প্রতি ইউক্রেনকে যুদ্ধসহায়তা হিসেবে ক্লাস্টার বোমা দেওয়া সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র। যদিও এতে অস্বস্তিতে পড়েছে কানাডা, জার্মানি ও যুক্তরাজ্যের মতো পশ্চিমা মিত্ররা।

যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়, তারা ইউক্রেনকে ক্লাস্টার বা গুচ্ছবোমা দেবে। তবে অন্য দেশের ভূখণ্ডে এ বোমা ব্যবহার করতে পারবে না কিয়েভ। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, ইউক্রেনকে ক্লাস্টার বোমা দেওয়া খুবই কঠিন একটি সিদ্ধান্ত। এ বিষয়ে তিনি মিত্রদেশগুলোর সঙ্গে কথা বলেছেন।

এর প্রতিক্রিয়ায় যুক্তরাজ্য, কানাডা ও স্পেন জানিয়েছে, ইউক্রেনকে ক্লাস্টার বোমা দেওয়ার পক্ষে নয় তারা। মার্কিন প্রশাসনের এ সিদ্ধান্তের সমালোচনা করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনালও।