বিনোদন শিল্পে সমৃদ্ধ হচ্ছে সৌদি আরব

Posted on July 11, 2023

আন্তর্জাতিক ডেস্ক : তেল নির্ভর অর্থনীতি থেকে সরে আসার জন্য সৌদির কর্তৃপক্ষ সম্প্রতি বেশ কিছু পদক্ষেপ গ্রহণ করেছে। এর মধ্যে অন্যতম হলো বিনোদন শিল্পের প্রসার। দেশটি এই খাতকে সমৃদ্ধ করতে জুন মাসে অনন্ত ৩৭৮টি বিনোদন লাইসেন্স দিয়েছে। অর্থাৎ বিনোদন সম্পর্কিত বিভিন্ন অনুষ্ঠান আয়োজনের অনুমতি দেওয়া হয়েছে।

সৌদির জেনারেল বিনোদন কর্তৃপক্ষ (জিইএ) যেসব অনুষ্ঠানের লাইসেন্স দিয়েছে তাতে ১২২টি বিনোদন ইভেন্টের আয়োজন, ১০৩টি বিনোদন শো, ২২টির বেশি বিনোদন সুবিধা, ৯টি আরটিস্টিক ট্যালেন্ট উন্নয়ন পরিচালনা ও বিনোদন টিকেট বিক্রির জন্য চারটি অ্যাক্রিডিশন সার্টিফিকেট অন্তর্ভুক্ত।

তাছাড়া রয়েছে ১০৪টি লাইভ শো'র লাইসেন্স, যা বিভিন্ন রেস্তোরাঁ ও ক্যাফেতে অনুষ্ঠিত হয়েছে। তাছাড়া জনসাধারণকে পরিচালনা করার জন্য ২০টি অ্যাক্রিডিশন সার্টিফিকেট দেওয়া হয়। চারটি লাইসেন্স দেওয়া হয় বিনোদনকেন্দ্রের জন্য।

জিইএ প্রতিষ্ঠা করা হয় ২০১৬ সালে। দেশি-বিদেশি নাগরিকদের আকৃষ্ট করতে সৌদির বিভিন্ন অঞ্চলে বেসরকারি অংশীদারদের সঙ্গে নানা ধরনের অনুষ্ঠানের আয়োজন করছে সংস্থাটি।

জিইএ প্রধান তুর্কি আল আলশেখ গত মার্চে জানিয়েছেন, ২০১৯ সাল থেকে সৌদি আরবে প্রদর্শিত অসংখ্য বিনোদনমূলক অনুষ্ঠানে প্রায় ১২ কোটি মানুষ অংশ নেয়।

তিনি বলেন, করোনা মহামারির চ্যালেঞ্জ সত্ত্বেও এত মানুষ অংশ নেয়, যা একটি নতুন মাইলফলক।

সাম্প্রতিক বছরগুলোতে সৌদি আরব তাদের বিনোদন শিল্পকে সমৃদ্ধ করার চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর অংশ হিসেবে তারা কনসার্ট, সিনেমা, লাইভ শোসহ বিভিন্ন প্রতিযোগিতার আয়োজন করছে। সূত্র: গাল্ফ নিউজ