কুলাউড়ায় বালু উত্তোলনে শতকোটি টাকার সেতু ঝুঁকিতে

Posted on July 11, 2023

তিমির বনিক, ষ্টাফ রিপোর্টার: শতকোটি টাকা ব্যয়ে নির্মিত হয়েছে মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার পৃথিমপাশা ইউনিয়নে রাজাপুর পিসি গার্ডার সেতু। সেতুটির এখনো উদ্বোধন করা হয়নি। প্রভাবশালী এক ইউপি মেম্বার নিয়মনীতির তোয়াক্কা না করেই সেতুর আশপাশ থেকে অবাধে নির্বিঘ্নে বালু উত্তোলন করছেন বলে অভিযোগ উঠেছে। এতে ঝুঁকিতে পড়েছে শতকোটি টাকা ব্যয়ে নবনির্মিত সেতুটি।

সরেজমিনে দেখা গেছে, মনু নদীর ওপরে নির্মিত রাজাপুর পিসি গার্ডার সেতুর প্রায় ১০০ মিটারের মধ্যে অবাধে সকাল-সন্ধ্যা বালু উত্তোলন করা হচ্ছে। বালু উত্তোলন করছেন পৃথিমপাশা ইউনিয়ন পরিষদের মেম্বার ও স্থানীয় আওয়ামী লীগ নেতা কিবরিয়া হোসেন খোকন। বালু উত্তোলন করায় সেতুটি ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।

স্থানীয় আলাউদ্দিন প্রতিবেদককে বলেন, আমাদের দীর্ঘদিনের দাবির পর রাজাপুর সেতু নির্মাণ করা হয়েছে। তবে উদ্বোধনের আগেই সেতুটির মারাত্মক ক্ষতি করা হচ্ছে এর আশপাশে বালু উত্তোলন করে। আমরা বাঁধা দিলে কেউ তা মানে না।

এ বিষয়ে অভিযুক্ত পৃথিমপাশা ইউনিয়ন পরিষদের মেম্বার কিবরিয়া হোসেন খোকন প্রতিবেদকে বলেন, সরকারি কাজের জন্য বালু যতটুকু দূর থেকে তোলা সম্ভব আমরা সেখান থেকেই তুলছি।

মৌলভীবাজার সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী জিয়া উদ্দিন প্রতিবেদকে বলেন, রাজাপুর সেতু নির্মাণ প্রকল্পে ব্যয় প্রায় শতকোটি টাকা। আমরা জেনেছি সেতুর খুব কাছ থেকে বালু উত্তোলন করা হচ্ছে। এতে সেতুর পিলার ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা রয়েছে। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হয়েছে।

এ বিষয়ে মৌলভীবাজার জেলা প্রশাসক ড. উর্মি বিনতে সালাম বলেন, সেতুর আশপাশ থেকে বালু উত্তোলন করার বিষয়টি তার জানা নেই। তবে খোঁজ নিয়ে ব্যবস্থা গ্রহণের আশ্বাস প্রদান করেন তিনি।