আরো ৩৭ হাজার টন কয়লা নিয়ে পায়রায় ভিড়ল জাহাজ

Posted on July 11, 2023

অর্থ-বাণিজ্য ডেস্ক : পটুয়াখালীর পায়রা তাপবিদ্যুৎ কেন্দ্রের জন্য আরও ৩৭ হাজার টন কয়লা নিয়ে পায়রা বন্দরে ভিড়েছে ‘এমভি সাগর কান্তা’ নামে একটি বিদেশি জাহাজ। আজ সকাল ৬টায় সিঙ্গাপুরের পতাকাবাহী ওই জাহাজটি ইন্দোনেশিয়ার বালিকপানান পায়রা বন্দরে ভেড়ে।

মঙ্গলবার (১১ জুলাই) সকালে এ জাহাজটি বন্দরের ইনারে আনা হয়েছে। বর্তমানে ওই জাহাজে চলছে লাইটারের মাধ্যমে কয়লা খালাস কার্যক্রম।

পায়রা বন্দরের উপপরিচালক আজিজুর রহমান বলেন, ইন্দোনেশিয়ার বালিক পানান বন্দর থেকে এমভি সাগর কান্তা নামে একটি কয়লাবাহী জাহাজ মঙ্গলবার সকালে পায়রা বন্দরে এসে পৌঁছায়। এতে ৩৭ হাজার ১৩৩ টন কয়লা রয়েছে। পায়রা বন্দরের আউটারেজ থেকে জাহাজটি নিয়ে বন্দরের ইনার অ্যাঙ্কোরেজে নেওয়া হচ্ছে। এনিয়ে চলতি সপ্তাহে দুটি জাহাজ কয়লা নিয়ে এসেছে।

এর আগে, কয়লার অভাবে পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রে বিদ্যুৎ উৎপাদন বন্ধ হয়ে যায়। পায়রা তাপবিদ্যুৎকেন্দ্র বন্ধ হওয়ার পরে কয়লা নিয়ে আসা এমভি সাগর কান্তা পঞ্চম জাহাজ।

তার আগে গত রোববার এমভি সুমিত নামে একটি জাহাজে কয়লা আসে। এ ছাড়া এমভি জাদোর, পাভো ব্রেভ ও অ্যাথেনা নামের আরও তিনটি জাহাজে বিপুল পরিমাণ কয়লা আসে। এসব কয়লা বন্দর থেকে খালাস শেষ করে গত ২৫ জুন পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রে ফের উৎপাদন শুরু হয়।

উল্লেখ্য, বাংলাদেশ ও চীনের যৌথ বিনিয়োগে ১৩২০ মেগাওয়াট উৎপাদন সক্ষমতার বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণ করা হয়। এটি চালাতে প্রয়োজনীয় কয়লা কিনতে ঋণ দিয়ে থাকে চীনা অংশীদার সিএমসি। ডলার সংকটের কারণে সময়মতো বকেয়া বিল পরিশোধ না করায় সিএমসি কয়লা সরবরাহ বন্ধ করে দিয়েছিল।

এতে চলতি বছরের ৫ জুন কয়লা সংকটে বিদ্যুৎকেন্দ্রটি পুরোপুরি বন্ধ হয়ে যায়। ২০ দিন বন্ধ থাকার পর গত ২৫ জুন ইন্দোনেশিয়া থেকে ৪১ হাজার টন কয়লা এলে তা দিয়ে এক হাজার ৩২০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন দেশের সর্ববৃহৎ এ তাপ বিদ্যুৎকেন্দ্রটির প্রথম ইউনিট চালু করা হয়।

আরও পড়ুন:

পঞ্চগড়ে চালু হচ্ছে দেশের তৃতীয় চা নিলাম কেন্দ্র

‘মুজিবপিডিয়া’র মোড়ক উন্মোচন করলেন প্রধানমন্ত্রী

বিদায়ী অর্থবছরে ৪৪ হাজার কোটি টাকার রাজস্ব ঘাটতি