১০০০ বছর আগের কঙ্কালের ধ্বংসাবশেষ উদ্ধার

Posted on July 9, 2023

আন্তর্জাতিক ডেস্ক : যুক্তরাজ্যের ডাবলিনে একটি নতুন হোটেলের জন্য খনন কাজ চলাকালে একটি সমাধিক্ষেত্রের সন্ধান পাওয়া গেছে। স্থানটি অন্তত এক হাজার বছরের বেশি পুরোনো। খনন কাজের এক পর্যায়ে সেখান থেকে মধ্যযুগীয় প্রায় ১০০ কঙ্কালের ধ্বংসাবশেষ উদ্ধার করা হয়েছে। খবর বিবিসির।

প্রতিবেদনে বলা হয়েছে, ক্যাপেল স্ট্রিটের যেখানে এক হাজার বছর আগের সামাধিক্ষেত্রটি পাওয়া গেছে সেখানে এক সময় একটি অ্যাবেই ছিল।

তাছাড়া যেসব কাঙ্কাল পাওয়া গেছে, তাদের মধ্য দুইটি ১১ শতকের বলে মনে করা হচ্ছে। খনন কাজটি বিয়ানকর দ্বারা চালু করা হয়। সেখানে তারা একটি নতুন হোটেল তৈরির কাজ করছে।

স্যাভিগনিয়াক ও সিস্টারসিয়ান আদেশ দ্বারা ব্যবহৃত অ্যাবেটি ১২ শতকে খোলা হয়েছিল। এই স্থানে প্রত্নতাত্ত্বিক অনুসন্ধানে ১৬০০-এর দশকের বিল্ডিংগুলোরভিত্তিও খুঁজে পাওয়া গেছে।

১৬৬৭ সালের দিকের সাবেক প্রেসবিটারিয়ান মিটিং হাউজেরর কাছে এগুলো আবিষ্কৃত হয়। তাছাড়া ‘ডাচ বিলি’ নামে পরিচিত একটি ঘরোয়া বাড়ির অংশও পাওয়া গেছে।

১৬৮৯ সালে উইলিয়াম অব অরেঞ্জ ইংল্যান্ড, স্কটল্যান্ড ও আয়ারল্যান্ডের সিংহাসনে আরোহণের পরে ডাবলিনে এসে বসতি স্থাপনকারীরা প্রায় ১৭০০ সালে এটি তৈরি করেছিলেন।