তথ্য ফাঁসে জড়িত কাউকে ছাড় দেয়া হবে না: স্বরাষ্ট্রমন্ত্রী

Posted on July 9, 2023

নিজস্ব প্রতিবেদক : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল জা‌নি‌য়ে‌ছেন, নাগরিক তথ্য ফাঁসের সঙ্গে যদি কেউ জড়িত থাকে বা সহায়তা করে, তবে তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেয়া হবে, কাউকে ছাড় দেয়া হবে না।

রোববার (৯ জুলাই) সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সভাকক্ষে নিরাপত্তা বিষয়ক আইন-শৃঙ্খলা সংক্রান্ত সভা শেষে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, কী ঘটেছে, কতখানি ফাঁস হয়েছে- সেসব আমরা অবশ্যই দেখবো। যদি দেখা যায়, কেউ এর সাথে যুক্ত আছে, কেউ সহযোগিতা করেছে- তবে অবশ্যই তার বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নেবো। এই জায়গায় স্বরাষ্ট্র মন্ত্রণালয় কাউকে ছাড় দেয় না।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এ বিষয় আমাদের সাইবার ইউনিট কাজ শুরু করেছে। সেগুলো বের করে নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করা হবে। তথ্য সুরক্ষিত করতে বিশেষ ব্যবস্থা নেয়া হবে।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৮তম শাহাদাত বার্ষিকীতে জাতীয় শোক দিবস পালন উপলক্ষ্যে এ সভার আয়োজন করা হয়।

সরকারের একটি ওয়েবসাইট থেকে নাগরিকদের ব্যক্তিগত তথ্য ফাঁসের ঘটনা ঘটেছে। এর মধ্যে নাগরিকদের নাম, ফোন নম্বর, ই-মেইল ঠিকানা ও জাতীয় পরিচয়পত্র নম্বর রয়েছে। মার্কিন প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এ ব্যাপারে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, এনআইডি সেবা আমাদের অধীনে আসেনি, আমরা এখনো কার্যক্রম শুরু করিনি। এখনো এ কার্যক্রমটা নির্বাচন কমিশনের হাতেই রয়েছে। যে ঘোষণাটা (এনআইডি সেবা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত) দেয়া হয়েছে, আইনি কিছু জটিলতা রয়েছে, সেগুলো শেষ করে শিগিগর এটা আমাদের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আসবে। তখন থেকে আমরা পূর্ণাঙ্গভাবে কাজ করতে পারবো।

আগস্টকে সন্ত্রাসীরা নানা ধরনের সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য বেছে নেয় বলে মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, বিশেষ সতর্কতা নেয়া হচ্ছে ১৫ আগস্ট ঘিরে। আগস্ট মাসে সবসময়ই চক্রান্তকারীরা তৎপর থাকে। তাণ্ডব চালানোর জন্য এটা তাদের প্রিয় মাস। যারা আন্দোলনের কথা বলছেন, তাদের জনগণ সব দিক থেকেই প্রত্যাখ্যান করছে। কাজেই তাদের কোনো আন্দোলনই সফল হবে না। তবে তারা ধ্বংসাত্মক কিছু করলে ব্যবস্থা নেয়া হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, জঙ্গিগোষ্ঠী, আর স্বাধীনতাবিরোধীরা আগস্ট মাসকেই বেছে নেয়। বঙ্গবন্ধুকে হত্যার দৃশ্যটাও আপনারা দেখেছেন। ২১ আগস্ট আমাদের প্রধানমন্ত্রীকে বোমায় উড়িয়ে দেওয়ার জন্য চেষ্টা করা হয়েছিল। ৬৩ জেলায় বোমা মারা হয়েছিল। কাজেই আগস্ট তাদের প্রিয় মাস। সবসময় তারা এই আগস্ট মাসকেই বেছে নেয়।

তিনি বলেন, কোনো আন্দোলনেই জনগণ তাদের সহযোগিতা করছে না। বছরের পর বছর তারা আন্দোলনের কথা বলছেন, অমুক দিন, তমুক দিন করবেন। সেটা আমরা দেখেই আসছি। আন্দোলনে জনগণের যদি সম্পৃক্ততা না থাকে সেই আন্দোলন কখনও সফল হয় না।

১৫ আগস্টের কর্মসূচি সম্পর্কে জানানো হয় এই সভায়। সকাল সাড়ে ৬টায় রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ধানমন্ডি ৩২ নম্বরে ফুল দেবেন। এরপর বনানীতে ফুল দেবেন প্রধানমন্ত্রী ও শেখ পরিবারের সদস্যরা। দিবসটি উপলক্ষে দেশজুড়ে প্রয়োজনীয় নিরাপত্তা নেয়া হবে। পতাকা অর্ধনমিত রাখার বিষয়টি নজরে রাখবে সরকার। যেকোনো রকম অপপ্রচার রোধেও সরকার কড়া নজর রাখবে।

আরও পড়ুন:

তথ্য ফাঁসের ঘটনায় রাষ্ট্রের বড় ক্ষতি হয়েছে: তথ্য প্রতিমন্ত্রী

খুলেছে শিক্ষাপ্রতিষ্ঠান, মানতে হবে যেসব নির্দেশনা

প্রধানমন্ত্রী ফেলোশিপ পেলেন ৪৮ জন