ডিএসইতে লেনদেনের ত্রুটি খতিয়ে দেখবে বিএসইসি

Posted on July 7, 2023

নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ার লেনেদেন আবারও কারগরি ত্রুটির কবলে পড়েছে। গত মঙ্গলবার ও বুধবার (৪ ও ৫ জুলাই) পরপর দু’দিন ওই ত্রুটির কারণে লেনদেন ব্যাহত হয়েছে। তাতে বিনিয়োগকারীরা ক্ষতিগ্রস্ত হয়েছেন।

ডিএসইর এই লেনদেন বিভ্রাট ও কারিগরি ত্রুটির বিষয়টি নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) খতিয়ে দেখবে বলে জানা গেছে।

ট্রেডিং প্ল্যাটফরমের ত্রুটির কারণে গত দুদিন শেয়ার কেনার আদেশ দিয়ে নিষ্পত্তির ফল দেখা যাচ্ছিল না। এছাড়া সূচকের ঘর সাদা দেখাচ্ছিল, শেয়ার ক্রয়-বিক্রয় আদেশ দেখাচ্ছিল না, শেয়ার ক্রয়-বিক্রয়ের যেকোনো আদেশের ফলাফল আসতে দেরি হচ্ছিল এবং লেনদেন নিষ্পত্তি হলেও চূড়ান্ত ফল দেখা যাচ্ছিল না।

এদিকে ওই ঘটনায় ডিএসই দুঃখ প্রকাশ করেছে। ডিএসইর আইটি বিভাগ থেকে গতকাল ব্রোকারেজ হাউজগুলোর কাছে পাঠানো এক বার্তায় ডিএসই-ফ্লেক্সটিপি সিস্টেমে সাম্প্রতিক সমস্যার সম্মুখীন হওয়ার কথা জানিয়ে দুঃখ প্রকাশ করা হয়েছে। এক্সচেঞ্জটি জানিয়েছে, তাদের টিম নতুন ফিচার প্রবর্তন করে এবং রিপোর্ট করা বাগগুলোকে (সমস্যা) মোকাবেলা করার মাধ্যমে ব্যবহারকারী ও বিনিয়োগকারীদের অভিজ্ঞতা বাড়ানোর জন্য নিষ্ঠার সঙ্গে কাজ করছে।৷ এসব সমস্যা সমাধানের জন্য দুদিন আগে একটি প্যাচ স্থাপন করা হয়েছিল। প্যাচ স্থাপনের পর কিছু ব্যবহারকারী অর্ডার বাতিল, পরিবর্তন ও অর্ডার ব্লটার আপডেটের সঙ্গে সমস্যার সম্মুখীন হয়েছিলেন। ডিএসই সমস্যাগুলো চিহ্নিত করেছে এবং তা সমাধানের জন্য ফ্লেক্সট্রেড টিমকে অবহিত করেছে। সমস্যাগুলো সমাধানে তাদের প্রচেষ্টা অব্যাহত রয়েছে। গত মঙ্গলবারও ডিএসই কিছু সমস্যার সমাধান করেছে।

ডিএসই আরো জানায়, সফটওয়্যার বিক্রেতা, ফ্লেক্সট্রেড এ বিশেষ সমস্যার সমাধানে সক্রিয়ভাবে কাজ করে যাচ্ছে। আশ্বস্ত করছি যে এ সমস্যার সমাধান করার লক্ষ্যে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি।