দক্ষিণ আফ্রিকার বস্তিতে গ্যাস লিক হয়ে ১৬ জনের মৃত্যু

Posted on July 6, 2023

আন্তর্জাতিক ডেস্ক : দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গ শহরের কাছে একটি বস্তিতে গ্যাস লিকের ঘটনায় কমপক্ষে ১৬ জনের মৃত্যু হয়েছে। এর মধ্যে বেশ কয়েকজন শিশু রয়েছে। বৃহস্পতিবার ৬ জুলাই জরুরি বিভাগের কর্মকর্তারা এ তথ্য নিশ্চিত করেন।

৫ জুলাই রাতের ওই দুর্ঘটনা অবৈধ খনির কার্যকলাপের সঙ্গে সম্পর্কিত বলে ধারণা করা হচ্ছে। জোহানেসবার্গের পূর্বাঞ্চলীয় বক্সবার্গ জেলার কাছে অ্যাঞ্জেলোর একটি বস্তিতে ওই দুর্ঘটনা ঘটে।

জরুরি পরিষেবার মুখপাত্র উইলিয়াম নলাদি ঘটনাস্থল থেকে এএফপিকে বলেন, আমরা এখন ঘটনাস্থলে থেকে ১৬ জনের মরদেহ উদ্ধার করেছি। এছাড়া প্যারামেডিক সদস্যদের সহায়তায় বেশ কয়েকজনকে সেখান থেকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছে।

হাসপাতালে চিকিৎসাধীন চারজনের অবস্থা বেশ আশঙ্কাজনক বলে জানানো হয়েছে। অন্যদিকে ১১ জনের অবস্থা গুরুতর হলেও স্থিতিশীল রয়েছে এবং আহত অল্পবয়সী একজন এখনও অচেতন অবস্থায় রয়েছেন বলে জানানো হয়।

নিহতদের মধ্যে পাঁচ নারী এবং তিন শিশু রয়েছে। জরুরি সেবা বিভাগে স্থানীয় সময় ভোররাত ৪টার দিকে গ্যাস লিকের বিষয়টি জানাতে ফোনকল আসে। ঘটনাস্থলে পৌঁছানোর পর তারা বুঝতে পারেন যে, বিষাক্ত গ্যাসধারণকারী একটি সিলিন্ডার থেকে গ্যাস লিক হয়েছে। প্রাথমিক প্রতিবেদনে জানানো হয়েছে, অবৈধ খনন কার্যক্রমে ব্যবহৃত গ্যাস লিক হয়েছে।