শেয়ারদর বাড়ার পেছনে মূল্য সংবেদনশীল তথ্য নেই ২ কোম্পানির

Posted on July 6, 2023

II শেয়ারবাজার ডেস্ক II

পুঁজিবাজারে তালিকাভুক্ত ভিন্ন খাতের ২ কোম্পানির শেয়ারদর ও লেনদেন সাম্প্রতিক সময়ে অস্বাভাবিকভাবে বাড়তে দেখা গেছে। তবে এ বৃদ্ধির পছনে অপ্রকাশিত কোনো মূল্যসংবেদনশলী তথ্য নেই বলে গতকাল ডিএসইর মাধ্যমে জানিয়েছে খাতের কোম্পানিগুলো।

বৃহস্পতিবার (৬ জুলাই) ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

কোম্পানি দুইটি হলো- দি ঢাকা ডাইং এন্ড ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড ও রূপালী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

দি ঢাকা ডাইং এন্ড ম্যানুফ্যাকচারিং: কোনো প্রকার মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই পুঁজিবাজারে বস্ত্র খাতে তালিকাভুক্ত কোম্পানিটির শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ছে। শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ার কারণ জানতে চেয়ে ডিএসই ও সিএসই সম্প্রতি দি ঢাকা ডাইং এন্ড ম্যানুফ্যাকচারিং লিমিটেডকে চিঠি পাঠায়। ওই চিঠির জবাবে কোম্পানিটির পক্ষ থেকে জানানো হযয়েছে, কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই কোম্পানিটির শেয়ারের দাম এভাবে বাড়ছে। তাদের কাছে শেয়ারের দাম বাড়ার কারণ জানা নেই।

বাজার পরযবেক্ষণে দেখা যায়, ডিএসইতে গত ২১ জুন কোম্পানিটির শেয়ার দর ছিল ১৩.২০ টাকা। আর ৫ জুলাই কোম্পানিটির শেয়ার দর ১৭.৪০ টাকায় উন্নীত হয়। এভাবে কোম্পানিটির শেয়ারের দাম বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই ও সিএসই কতৃপক্ষ।

রূপালী লাইফ ইন্স্যুরেন্স: কোনো প্রকার মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই পুঁজিবাজারে বিমা খাতে তালিকাভুক্ত কোম্পানি রূপালী লাইফ ইন্স্যুরেন্স লিমিটেডের শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ছে। শেয়ারের দাম অস্বাভাবিক বাড়ার কারণ জানতে চেয়ে ডিএসই ও সিএসই সম্প্রতি  ইউনিয়ন ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেডকে চিঠি পাঠায়। ওই চিঠির জবাবে কোম্পানিটির পক্ষ থেকে জানানো হযয়েছে, কোনো রকম অপ্রকাশিত মূল্য সংবেদনশীল তথ্য ছাড়াই কোম্পানিটির শেয়ারের দাম এভাবে বাড়ছে। তাদের কাছে শেয়ারের দাম বাড়ার কারণ জানা নেই।

বাজার পর্যবেক্ষণে দেখা যায়, ডিএসইতে গত ১৪ জুন কোম্পানিটির শেয়ার দর ছিল ১৮৭.৬০ টাকা। আর ৫ জুলাই কোম্পানিটির শেয়ার দর ২৪০.৫০ টাকায় উন্নীত হয়। এভাবে কোম্পানিটির শেয়ারের দাম বাড়াকে অস্বাভাবিক বলে মনে করছে ডিএসই ও সিএসই কতৃপক্ষ।

কর্পোরেট সংবাদ/ এ.এইচ