২০০ মিলিয়ন ডলার তহবিল পেল ডিজিটাল টাকা ‌‌‘ইসলামিক কয়েন’

Posted on July 6, 2023

আন্তর্জাতিক ডেস্ক : সংযুক্ত আরব আমিরাতের শরীয়াহসম্মত প্রতিষ্ঠান হকের ক্রিপ্টো ফার্ম ইসলামিক কয়েন আলফা ব্লুর এবিও ডিজিটাল থেকে ২০০ মিলিয়ন ডলারেরও বেশি তহবিল পেয়েছে। এর মাধ্যমে ডিজিটাল টাকার এ প্রতিষ্ঠানটির মোট তহবিল ৪০০ মিলিয়ন ডলারে পৌঁছেছে। এতে এটির স্থিতিশীলতা এবং স্থায়ীত্ব নিশ্চিত হয়েছে।

সোমবার এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি বলেছে, চুক্তি অনুযায়ী, ‘যখন প্রয়োজন হবে’ তখন ক্রিপ্টো ফার্মটি সর্বোচ্চ ২০০ মিলিয়ন পর্যন্ত তহবিল সংগ্রহ করতে পারবে।

গত এপ্রিলে লন্ডনভিত্তিক ডিডিসিএপির সঙ্গে চুক্তি করে প্রতিষ্ঠানটি। এরপর এবিও ডিজিটালের সঙ্গে হকের এ চুক্তিটি হলো। ডিডিসিএপির সঙ্গে চুক্তির মাধ্যমে বিশ্বের ৩০০টি ইসলামিক ব্যাংকের সঙ্গে হক গ্রুপ একীভূত হয়। এছাড়া এর মাধ্যমে ফিন্যান্সিয়াল ম্যাসেজিং প্লাটফর্ম সুইফট, এ ডিজিটাল অ্যাসেট প্লাটফর্ম, সেন্ট্রাল ব্যাংক ডিজিটাল কারেন্সিস, টোকেনাইজেশন ও অন্যান্য প্রতিষ্ঠানের বিকল্প হিসেবে শরীয়াহভিত্তিক ওয়েব৩- এর ভিত্তি স্থাপিত হয়।

এদিকে হক গ্রুপের ইসলামিক কয়েন মূলত মুসলিম বিশ্বের মানুষদের ক্রিপ্টো সেবা দিয়ে থাকে। এটি ইতোমধ্যে বিভিন্ন মুসলিম দেশের কাছ থেকে অনুমতি পেয়েছে। সূত্র: ফোর্বস