36 C
Dhaka
রবিবার, সেপ্টেম্বর ২৬, ২০২১
Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আর্কাইভ কর্পোরেট সংবাদ

আইসিএবি বার্ষিক প্রতিবেদন পুরস্কার প্রক্রিয়া অটোমেশন এর উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক : প্রযুক্তি এই মহামারী সময়ে বিশেষত কাজের পরিবেশে দুর্দান্ত প্রভাব ফেলেছে যখন অফিসে শারীরিক মিথষ্ক্রিয়া না করে দূরবর্তী কাজের ঘটনাটি দিনের ক্রম হয়ে উঠেছে। এই নতুন স্বাভাবিক পরিস্থিতিতে আইসিটি কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধি করেছে এবং সংস্থাগুলির অপারেশনাল প্রক্রিয়াটি মসৃণ করেছে।

আইসিটি ভিত্তিক অটোমেশনের সুবিধাগুলি খুব স্পষ্ট; এটি কাজের ওভার বোঝা হ্রাস করে, সময় নির্ধারণের জন্য কাজের প্রক্রিয়াটিতে প্রকৃত মূল্য যুক্ত করে, কার্য প্রক্রিয়ায় আরও উদ্ভাবনীকরণের অনুমতি দেয়। আইটি সাধারণত নামমাত্র ব্যবধানে মানুষের ত্রুটির প্রকোপ হ্রাস করে এবং আরও উন্নত মানের গুণমান নিশ্চিত করে।

২০২১ সালের ২২ জুলাই বুধবার ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ বাংলাদেশ (আইসিএবি) আয়োজিত সেরা উপস্থাপিত অ্যাকাউন্টস এবং রিপোর্টস পুরষ্কার প্রক্রিয়াটির অটোমেশনের ভার্চুয়াল উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা এসব পর্যবেক্ষণ প্রেরণ করেন।

প্রধান অতিথি হিসাবে তথ্যমন্ত্রী মুহাম্মদ হাসান মাহমুদ, এমপি অনুষ্ঠানে উদ্বোধন করেন। আইসিএবি সভাপতি মাহমুদুল হাসান খুসরু এফসিএ স্বাগত বক্তব্য রাখেন এবং কাউন্সিলের সদস্য ও প্রকাশিত অ্যাকাউন্টস ও রিপোর্টস ফর রিভিউ কমিটির চেয়ারম্যান (আরসিপিএআর) অধিবেশন চেয়ারম্যান হিসাবে অনুষ্ঠানের সভাপতিত্ব করেন।

অনুষ্ঠানে আইসিএবির কাউন্সিল সদস্য ও আরসিপিএআরের আহ্বায়ক মোঃ মনিরুজ্জামান এফসিএ বক্তব্য রাখেন। আইসিএবির প্রধান নির্বাহী শুভাশীষ বোস সূচনা বক্তব্য রাখেন এবং আইসিএবির ভাইস প্রেসিডেন্ট মারিয়া হাওলাদার এফসিএ সমাপনী বক্তব্য দেন।

প্রধান অতিথি হিসাবে তথ্যমন্ত্রী মুহাম্মদ হাসান মাহমুদ বলেছিলেন, আর্থিক ব্যবস্থাপনায় এবং সরকারী রাজস্ব আয়ের ক্ষেত্রে দক্ষতার জন্য এবং বিনিয়োগের জন্য আস্থা জাগাতে বিশ্বজুড়ে হিসাবরক্ষণ পেশার মূল্যবান মূল্য রয়েছে।

তিনি বলেন, আমাদের বিকাশের ধারাবাহিকতা নিশ্চিত করার জন্য ব্যবসায়িক প্রক্রিয়া এবং প্রতিবেদনে সুষ্ঠুতা, স্বচ্ছতা, জবাবদিহিতা এবং সুশাসন জরুরি, তিনি বলেন।

তিনি আরও জানান, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টসরা তাদের বিভিন্ন ভূমিকা থেকে প্রস্তুতকারী, উপস্থাপক, নিরীক্ষক এবং কৌশলগত ব্যবসায়িক অংশীদার হিসাবে আর্থিক অ্যাকাউন্টিং, নিরীক্ষণ এবং রিপোর্টিংয়ের মূল চাবিকাঠি রাখেন।

তিনি আরও বলেছিলেন, “আমি আশা করি যে আপনার পেশাদার উত্সাহ সংস্থাগুলিতে সুশাসন নিশ্চিত করতে মূল্য যুক্ত করবে। এটি স্টেকহোল্ডারদের মধ্যে ব্যবসায়ের আস্থা তৈরি করবে ”।

আইসিএবি সভাপতি মাহমুদুল হাসান খুসরু এফসিএ বলেছেন, আরসিপিএআর ওয়েব-ভিত্তিক কর্মসূচির উদ্দেশ্য মূল্যায়ন প্রক্রিয়াটিকে আরও সহজ ও আরও বিশ্বাসযোগ্য করে তোলা।

তিনি জানিয়েছিলেন যে আইসিএবি ইতিমধ্যে একটি ওয়েব-ভিত্তিক ‘ডকুমেন্ট ভেরিফিকেশন সিস্টেম (ডিভিএস)’ চালু করেছে সংস্থাগুলির আর্থিক তথ্য যা আর্থিক তথ্যের স্বচ্ছতা বাড়িয়ে তুলবে আর্থিক বিবরণী নিরীক্ষণ করেছিল। উভয় উদ্যোগই সংস্থাগুলিতে ভাল কর্পোরেট অনুশীলন প্রতিষ্ঠা করবে এবং দেশে আর্থিক প্রতিবেদন ইকো সিস্টেম তৈরি করবে, তিনি যোগ করেন।

আইসিএবির ভাইস প্রেসিডেন্ট মারিয়া হাওলাদার এফসিএ জানিয়েছে, আইসিএবি ১৯ টি অটোমেশন প্রকল্প গ্রহণ করেছে যার মধ্যে এআর ও এপি, শিক্ষার্থী নিবন্ধকরণ প্রক্রিয়া অটোমেশন, ই-গ্রন্থাগার ও গ্রন্থাগার অটোমেশন, ওয়েবসাইট পুনর্নির্মাণ, আরসিপিএআর অটোমেশন, পেপারলেস আইসিএবি, সদস্য পরিষেবা ও অর্থ প্রদানসহ অটোমেশন প্রকল্প রয়েছে। অটোমেশন, নিয়ন্ত্রক অটোমেশন, এইচআর অটোমেশন এবং আরও অনেক কিছু।

তিনি আরও বলেন, এই প্রকল্পগুলি সমাপ্ত হওয়ার পরে, একই সাথে আইসিএবির পরিচালিত ব্যয়গুলি হ্রাস পাবে উত্পাদনশীলতা ও নির্ভরযোগ্যতা বৃদ্ধি পাবে এবং এটি কর্মীদের পারফরম্যান্সকেও অনুকূলিত করবে।


আরো খবর »

বিনোদন প্রেমীদের জন্য ওয়ালটনের অত্যাধুনিক সাউন্ডবার

Polash

আইসিএসবি এর ১১ তম বার্ষিক সাধারণ সভা

Polash

বিসিবিএল আয়োজিত দু’দিন ব্যাপি ফ্রি হেলথ্ চেক-আপ ক্যাম্পেইন এর উদ্বোধন

Polash