30 C
Dhaka
বৃহস্পতিবার, অগাস্ট ৫, ২০২১
Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
জাতীয় শিরোনাম শীর্ষ সংবাদ

করোনায় আরও ১৭৩ জনের মৃত্যু

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক : মহামারি করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় দেশে আরও ১৭৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে ১৮ হাজার ৪৯৮ জনে দাঁড়িয়েছে। এ ছাড়া দেশে নতুন করে আরও সাত হাজার ৬১৪ জন আক্রান্ত হয়েছে। এ নিয়ে দেশে মোট ১১ লাখ ৩৬ হাজার ৫০৩ জন করোনায় আক্রান্ত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়েছে নয় হাজার ৭০৪ জন। এ নিয়ে দেশে মোট নয় লাখ ৬১ হাজার ৪৪ করোনা থেকে সুস্থ হলো।

মঙ্গলবার (২০ জুলাই) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় দেশের ৬৩৯টি ল্যাবে ২৫ হাজার ৬২৫টি নমুনা পরীক্ষা করা হয়েছে। নমুনা সংগ্রহ করা হয়েছে ২৪ হাজার ৯৭৯টি। করোনা শনাক্তের হার ৩০ দশমিক ৪৮ শতাংশ। এই পর্যন্ত নমুনা শনাক্তের হার ১৫ দশমিক ৪৩ শতাংশ।

২৪ ঘণ্টায় নতুন ১৭৩ জন মৃত্যুবরণকারীর মধ্যে পুরুষ ৯৮ জন ও নারী ৭৫ জন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছেন ১২ হাজার ৭৫৯ জন ও নারী পাঁচ হাজার ৭৩৯ জন। মৃত্যুবরণকারীদের মধ্যে ১১ থেকে ২০ বছরের মধ্যে দুইজন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে ছয়জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে ১২ জন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ২২ জন, ৫১ থেকে ৬০ বছরের মধ্যে ৪২ জন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে ৪৩ জন, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে ৩৫ জন, ৮১ থেকে ৯০ বছরের মধ্যে ১০ জন ও ৯১ থেকে ১০০ বছরের মধ্যে একজন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে ঢাকা বিভাগে ৫৮ জন, চট্টগ্রাম বিভাগে ৩২ জন, রাজশাহী বিভাগে ১১ জন, খুলনা বিভাগে ৩৮ জন, বরিশাল বিভাগে আটজন, সিলেট বিভাগে ছয়জন, রংপুর বিভাগে ১৬ জন ও ময়মনসিংহ বিভাগে চারজন। এ ছাড়া সরকারি হাসপাতালে ১৪৬ জন, বেসরকারি হাসপাতালে ২২ জন ও বাসায় পাঁচজন মারা গেছেন।

এদিকে, করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় মঙ্গলবার (২০ জুলাই) সকাল সাড়ে ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মারা গেছেন আরও ৬ হাজার ৮৪০ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ১৮ হাজার ২৭০ জন।

এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৪১ লাখ ১২ হাজার ৭৯২ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৯ কোটি ১৭ লাখ ১২ হাজার ৯৬৭ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ কোটি ৪৫ লাখ ৬৬ হাজার ৩৩৪ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৫০ লাখ ১৮ হাজার ৬০০ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ২৪ হাজার ৯৮৩ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ১১ লাখ ৭৩ হাজার ১৯ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ১৪ হাজার ৫১৩ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৯৩ লাখ ৯১ হাজার ৮৪৫ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৪২ হাজার ৮৭৭ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৯ লাখ ৮২ হাজার ৭৬৬ জন। মারা গেছেন এক লাখ ৪৯ হাজার ১৩৮ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫৮ লাখ ৭১ হাজার ৮৮১ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ১১ হাজার ৪৯২ জন।

এদিকে আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও ইতালি দশম স্থানে রয়েছে।

এই তালিকায় বাংলাদেশের অবস্থান ২৬তম, যা গত ৭২ ঘণ্টার তুলনায় চার ধাপ এগিয়েছে। ওয়ার্ল্ডওমিটারের তালিকায় শনিবার পর্যন্ত বাংলাদেশের অবস্থান ছিল ২৯তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।


আরো খবর »

করোনায় আরও ২৪১ জনের মৃত্যু

উজ্জ্বল হোসাইন

বিপুল পরিমাণ মাদক জব্দ, পরীমণি আটক

Amirul

বক্তব্যের অংশ বিশেষ প্রত্যাহার করেছেন মুক্তিযুদ্ধ মন্ত্রী

উজ্জ্বল হোসাইন