30 C
Dhaka
বৃহস্পতিবার, অগাস্ট ৫, ২০২১
Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

বেনাপোলে রেলপথে ৩১ কোটি ৪০ লাখ রাজস্ব আয়

নিজস্ব প্রতিবেদক : যশোরের বেনাপোল দিয়ে রেলপথে ২০২০-২১ অর্থবছরে ৫ লাখ ৪০ হাজার ৬৫৯ টন বিভিন্ন ধরনের পণ্য আমদানি হয়েছে। এ সময় রেল ভাড়া বাবদ সরকারের রাজস্ব আয় হয়েছে ৩১ কোটি ৪০ লাখ ৭৯ হাজার ৬৩০ টাকা।

এর আগে ২০১৯-২০ অর্থবছরে এ পথে ভারত থেকে পণ্য আমদানির পরিমাণ ছিল ১ লাখ ৮৪ হাজার ৭৩ টন। সেই হিসাবে এক বছরের ব্যবধানে আমদানি বেড়েছে ৩ লাখ ৫৬ হাজার ৫৮৬ টন। আগের অর্থবছরে রেলের ভাড়া বাবদ সরকারের রাজস্ব আদায় হয়েছিল ৮ কোটি ৮৮ লাখ ২৬ হাজার টাকা।

এ ব্যাপারে ব্যবসাসয় সংশ্লিষ্টরা জানান, স্থলপথে বাণিজ্যের ক্ষেত্রে ভারতের বনগাঁ কালিতলা ট্রাক পার্কিং সিন্ডিকেটের কাছে বাংলাদেশী ব্যবসায়ীরা জিম্মি হয়ে পড়েছিলেন। নানা প্রতিবন্ধকতা সৃষ্টি করে সিরিয়ালের নামে ট্রাকপ্রতি ১০ থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত আদায় করা হতো। এতে আমদানি খরচ বেড়ে যাওয়ায় প্রভাব পড়ে দেশীয় বাজারে। এ পরিপ্রেক্ষিতে গত বছরের ৪ জুন থেকে সরকার রেলে সব ধরনের পণ্যের আমদানি বাণিজ্যের অনুমতি দেয়। আগে রেলপথে পাথর ও জিপসাম জাতীয় পণ্য আমদানি হতো। তবে বর্তমানে গার্মেন্ট, কেমিক্যাল, খাদ্যদ্রব্যসহ সব ধরনের পণ্য আসছে।

ব্যবসায়ীরা বলছেন, এ পথে আমদানি খরচ সাশ্রয় ও নিরাপদ। যে কারণে দিন দিন ব্যবসায়ীরা রেলপথে বাণিজ্যে ঝুঁকতে থাকেন। আগে মাসে ৪ থেকে ৫টি ওয়াগনে পণ্য আমদানি হতো। বর্তমানে প্রতিদিন কার্গো রেল, সাইডোর কার্গো রেল ও প্যার্সেল ভ্যানের মাধ্যমে বিভিন্ন ধরনের পণ্য আমদানি হচ্ছে।

বর্তমানে রেলপথে সব ধরনের পণ্য আমদানি সচল রয়েছে। এতে গত বছরের তুলনায় এ বছর আমদানি বেড়েছে। পাশাপাশি রেল খাতে সরকারের ৪ গুণ রাজস্ব বেশি আদায় হয়েছে।


আরো খবর »

আজ ব্যাংক বন্ধ

উজ্জ্বল হোসাইন

৩দিন পর খুলেছে ব্যাংক, লেনদেন ২ টা ৩০ মিনিট পর্যন্ত

Tanvina

ব্যাংক বন্ধ আজ

উজ্জ্বল হোসাইন