ঘন কুয়াশা আর কনকনে শীতে জনজীবন বিপর্যস্ত

Posted on January 7, 2023

নিজস্ব প্রতিবেদক : দেশের বিভিন্ন অঞ্চলের মতো রাজধানী ঢাকাতেও গত কয়েকদিন ধরে তীব্র শীত বিরাজ করছে। টানা কয়েকদিনের কনকনে শীত, ঘন কুয়াশা আর ঠান্ডা বাতাসে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বিশেষ করে কর্মজীবীদের পাশাপাশি বেশি বিপাকে পড়েছেন খেটে খাওয়া মানুষ।

শনিবার (৭ জানুয়ারি) সকাল সাড়ে ১০টা পর্যন্ত রাজধানীতে সূর্যের দেখা মেলেনি। তীব্র শীতে জবুথবু হয়ে পড়েছেন মানুষ। কনকনে শীতে সর্দি, কাশি ও হাপানিজনিত রোগের প্রাদুর্ভাবও দেখা দিয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ঢাকায় সর্বনিম্ন বা রাতের তাপমাত্রা আরও কিছুটা কমেছে। তবে শনিবার (৭ জানুয়ারি) দিনের তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত বাড়তে পারে। শনিবার ঘন কুয়াশা কেটে দুপুর থেকে রোদের দেখা মিলতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

ঢাকা ও পার্শ্ববর্তী অঞ্চলসহ দেশের তিন অঞ্চলে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি হবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে দেশের পাঁচ অঞ্চলে বয়ে যাওয়া মাঝারি শৈত্যপ্রবাহ চলতেই থাকবে।

শুক্রবার ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২ ডিগ্রি সেলসিয়াস, শনিবার সকালে সর্বনিম্ন তাপমাত্রা হয়েছে ১১ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

শনিবার সকাল ৭টা থেকে পরবর্তী ৬ ঘণ্টার জন্য ঢাকা ও পার্শ্ববর্তী এলাকার জন্য আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, আকাশ আংশিক মেঘলা হতে পারে। আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মাঝারি থেকে ঘন কুয়াশা হতে পারে।

একই সঙ্গে উত্তর বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৫ থেকে ১০ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে । দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

এ দিকে আবহাওয়া অফিস বলছে, আগামী পাঁচ দিনে তাপমাত্রা আরও কমতে পারে। বর্তমানে নওগাঁ, দিনাজপুর, পঞ্চগড়, যশোর ও চুয়াডাঙ্গা অঞ্চলের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।

এ ছাড়া সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। দেশের উত্তর, উত্তর-পশ্চিমাঞ্চল এবং মধ্যাঞ্চলে মাঝারি থেকে তীব্র শীতের অনুভূতি থাকতে পারে।