30 C
Dhaka
বৃহস্পতিবার, অগাস্ট ৫, ২০২১
Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
তথ্য-প্রযুক্তি ভিডিও গ্যালারী

এবার আকাশে উড়ল গাড়ি

ইউরোপের দেশ স্লোভাকিয়ায় প্রথমবারের মতো আকাশে উড়েছে ‘এয়ারকার’ নামের উড়ন্ত গাড়ি। বিবিসি জানায়, প্রোটোটাইপ উড়ন্ত গাড়িটি স্লোভাকিয়ার নিত্রা শহর থেকে ব্রাতিস্লাভা শহর পর্যন্ত ৩৫ মিনিট পরীক্ষামূলকভাবে উড্ডয়ন করে। গাড়ির আবিষ্কারক স্লোভাক ইউনিভার্সিটি অধ্যাপক এবং ক্লেইন ভিশন কোম্পানির প্রতিষ্ঠাতা স্টেফান ক্লেইন।

ক্লেইনের আবিষ্কৃত গাড়িটি প্রথমবারের মতো আমন্ত্রিত সাংবাদিকদের সামনে নিজেই উড়িয়েছেন তিনি। পরে উড়ন্ত গাড়ি চালানোর অভিজ্ঞতা জানান সাংবাদিকদের। তিনি বলেন, ‘খুবই ভালো লেগেছে। এটা সাধারণ গাড়ি চালানোর মতোই মনে হয়েছে আমার কাছে।

আকাশে উড়ল চারচাকা গাড়ি

অধ্যাপক স্টেফান ক্লেইন আরো জানান, সড়ক থেকে আকাশে উড়তে গাড়িটির সময় লেগেছে দুই মিনিট ১৫ সেকেন্ড। এছাড়া গাড়িটি ৮ হাজার দু’শ ফুট উপর দিয়ে এক হাজার কিলোমিটার উড়তে পারবে।

রূপকথা নয়, বাস্তবের মাটি ছেড়ে আকাশে উড়ল চারচাকা গাড়ি | Flying car now a  reality, AirCar completes first ever inter-city flight bmm

ক্লেইন জানান, আকাশে গাড়িটি সর্বোচ্চ ১৭০ কিলোমিটার বেগে উড়তে পারে। দুজন বসার ক্ষমতা সম্পন্ন গাড়িটি সর্বোচ্চ দুইশ’ কেজি ওজন বহন করতে পারে। হাইব্রিড এই গাড়িতে আছে বিএমডাব্লিউ ইঞ্জিন। সাধারণ পেট্রলেই চালানো যাবে এই উড়ন্ত গাড়ি। এক বছরের মধ্যে এই গাড়ির বিক্রি শুরু হবে বলে আশা করছেন অধ্যাপক স্টেফান ক্লেইন।


আরো খবর »

স্লো স্মার্টফোনকে সুপার ফাস্ট করার উপায়

উজ্জ্বল হোসাইন

সাইলেন্ট মোডে থাকা ফোন খুঁজে পাওয়ার সহজ পদ্ধতি

উজ্জ্বল হোসাইন

লকড প্রোফাইল থেকে বন্ধুত্বের আবেদন! যেভাবে দেখবেন অ্যাকাউন্ট?

উজ্জ্বল হোসাইন