মহাকাশে উন্মোচিত ওয়ানডে বিশ্বকাপের ট্রফি, বাংলাদেশে আসবে ৭ আগস্ট

Posted on June 27, 2023

স্পোর্টস ডেস্ক : আগামী অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে বসতে যাচ্ছে ওয়ানডে বিশ্বকাপের ১৩তম আসর। হিসাব অনুযায়ী, এখনও তিন মাস বাকি সীমিত ওভারের শ্রেষ্ঠত্বের এই লড়াইয়ের। তাছাড়া এখনও চূড়ান্ত হয়নি মেগা এই আসরের পূর্ণাঙ্গ সূচিও। তবে আসরের ট্রফির বিশ্ব ভ্রমণ শুরুর দিনক্ষণ জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক আইসিসি।

অন্যবারের মতো এবারও বাংলাদেশে আসবে বিশ্ব ক্রিকেটের রাজমুকুট খ্যাত এই ট্রফি। আগামী আগস্টে ঢাকায় স্বচক্ষে ট্রফিটি দেখতে পারবেন ক্রিকেটভক্তরা। তবে এই মুহূর্তে বিশ্বকাপের ট্রফিটি পৃথিবী থেকে ১ লাখ ২০ হাজার ফুট উচ্চতায় ভেসে বেড়াচ্ছে। এমনই একটি ছবি প্রকাশ করেছে আইসিসি, যা রীতিমতো বেশ হইচই ফেলে দিয়েছে।

মূলত, ট্রফিটি মহাকাশে উন্মোচন করা হয়েছে। এরপর সেটি বিশেষ প্রযুক্তির বেলুনের মাধ্যমে সম্ভাব্য ফাইনালের ভেন্যু ভারতের আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অবতরণ করেছে।

আইসিসি জানিয়েছে, আগামী ৭ থেকে ৯ আগস্ট পর্যন্ত বিশ্বকাপ ট্রফি বাংলাদেশে অবস্থান করবে। এবারের ট্রফিটি দেশের বিভিন্ন শহরে নিয়ে যাওয়া হতে পারে। সেক্ষেত্রে ঢাকার বাইরে সিলেট ও চট্টগ্রামে ট্রফিটি ঘুরতে পারে।

তবে বাংলাদেশ থেকেই এই ট্রফির বিশ্ব ভ্রমণ শুরু হচ্ছে না। আয়োজক দেশ ভারত থেকে ট্রফির ভ্রমণ যাত্রা শুরু হবে। মূলত আগামী ১৪ জুলাই থেকে ট্রফিটির বিশ্ব ভ্রমণ শুরু হবে। এর আগ পর্যন্ত ভারতেই থাকবে ট্রফিটি। এই সময়ে ভারতের বিভিন্ন রাজ্য প্রদক্ষিণ করবে ট্রফিটি। এরপর সোজা চলে যাবে নিউজিল্যান্ডে। সেখান থেকে তাসমান সাগরপাড়ের আরেক দেশ অস্ট্রেলিয়া এবং পাপুয়া নিউগিনিতে।

এরপর আবারও ফেরত আসবে ভারতে। আর প্রতিটি দেশেই দুইদিন করে অবস্থান করবে বিশ্বমঞ্চের এই রাজমুকুট।

আইসিসির প্রধান নির্বাহী জিওফ অ্যালার্ডিসের ভাষ্য, আইসিসি পুরুষ ক্রিকেট বিশ্বকাপ ট্রফি সফর শুরু হচ্ছে। সফরকালে সেটি প্রতিটি দেশের রাষ্ট্র প্রধানদের সঙ্গে দেখা করবে। সাধারণ মানুষদের দর্শন দেবে। এ ছাড়া ক্রিকেট উন্নয়ন কর্মসূচিতে সহায়তা করবে। এ ছাড়া ইতিহাস-ঐতিহ্য সমৃদ্ধ জায়গাগুলোও পরিদর্শন করবে।

তিনি আরও যোগ করেন, ক্রিকেটে এক বিলিয়নেরও বেশি ভক্ত রয়েছে। আমরা যতটা সম্ভব চেষ্টা করছি, ট্রফিটি তাদের কাছাকাছি নিয়ে যেতে। ট্রফির সঙ্গে কিংবদন্তিদেরও দেখা তারা পেয়ে যাবেন।

কবে বিশ্বের কোন দেশে থাকবে বিশ্বকাপ ট্রফি

২৭ জুন থেকে ১৪ জুলাই : ভারত
১৫ জুলাই থেকে ১৬ জুলাই : নিউজিল্যান্ড
১৭ জুলাই থেকে ১৮ জুলাই: অস্ট্রেলিয়া
১৯ জুলাই থেকে ২১ জুলাই : পাপুয়া নিউগিনি
২২ জুলাই থেকে ২৪ জুলাই : ভারত
২৫ জুলাই থেকে ২৭ জুলাই : আমেরিকা
২৮ জুলাই থেকে ৩০ জুলাই: ওয়েস্ট ইন্ডিজ
৩১ জুলাই থেকে ৪ আগস্ট : পাকিস্তান
৫ আগস্ট থেকে ৬ আগস্ট : শ্রীলঙ্কা
৭ আগস্ট থেকে ৯ আগস্ট: বাংলাদেশ
১০ আগস্ট থেকে ১১ আগস্ট : কুয়েত
১২ আগস্ট থেকে ১৩ আগস্ট : বাহরাইন
১৪ আগস্ট থেকে ১৫ আগস্ট : ভারত
১৬ আগস্ট থেকে ১৮ আগস্ট : ইতালি
১৯ আগস্ট থেকে ২০ আগস্ট : ফ্রান্স
২১ আগস্ট থেকে ২৪ আগস্ট : ইংল্যান্ড
২৫ আগস্ট থেকে ২৬ আগস্ট : মালয়েশিয়া
২৭ আগস্ট থেকে ২৮ আগস্ট : উগান্ডা
২৯ আগস্ট থেকে ৩০ আগস্ট : নাইজেরিয়া
৩১ আগস্ট থেকে ৩ সেপ্টেম্বর : দক্ষিণ আফ্রিকা
৪ সেপ্টেম্বর- ভারত