29 C
Dhaka
বৃহস্পতিবার, অগাস্ট ৫, ২০২১
Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
কর্পোরেট সংবাদ

লকডাউনের মধ্যেই ডেসটিনি সদস্যদের একতরফা ইজিএম ও নির্বাচন!

বিশেষ প্রতিবেদক : ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেড (ডিএমসিএসএল) এর নির্বাচিত কমিটি গঠনের জন্য মনোনয়নপত্র গ্রহনের দিন ধার্য করা হয়েছিল ২৯/৩০ মে ২০২১ ইং। তার আগে ২৮ মে ‘‘দৈনিক ইত্তেফাক’’ পত্রিকায় নির্বাচনের একটি পূর্ণাঙ্গ সিডিউল প্রকাশ করা হয়। যেখানে বলা হয়েছে একটি নির্বাচিত কমিটি গঠনের লক্ষ্যে সোসাইটির বিশেষ সাধারণ সভা (ইজিএম) ও নির্বাচন অনুষ্ঠিত হবে আগামী ২৮ জুন। নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, সাড়ে ৮ লক্ষ সদস্যের মধ্যে মাত্র ৫৪০ জন সদস্য ৫০০ টাকা করে সঞ্চয় আমানত জমা দিয়ে সদস্যপদ হালনাগাদ করে বিশেষ সাধারণ সভায় ভোটার হয়েছেন।   

গত ২ দিনে ডেসটিনির কারান্তরিন এমডি মো. রফিকুল আমিন সমর্থিত প্যানেলের ১২ জন প্রার্থী মনোনয়নপত্র সংগ্রহ করেছেন এবং আজ ১লা জুন ২০২১ ইং সবাই তা নির্বাচন কমিশনের কাছে জমাও দিয়েছেন।

প্রার্থীদের সর্বশেষ তালিকায় রয়েছেন –

১. সভাপতি পদে -এস.এম আলাউদ্দীন ২. সহ-সভাপতি পদে -মো: আমিনুল ইসলাম ৩. সাধারণ সম্পাদক পদে- আজম আলী ৪. যুগ্ন সাধারণ সম্পাদক পদে- মো: আমিনুল ইসলাম ৫. কোষাধ্যক্ষ পদে- এ.টি.এম খুরশিদ আলম এবং ৬. সদস্য পদে- আবুল হাসান, ৭. আব্দুর রহিম, ৮. সুখদেব চন্দ্র দাস, ৯. খুরশিদা বানু অন্তরা, ১০. নাছরিন আক্তার, ১১. মীনা আক্তার ও ১২. মেসবাহ উদ্দীন।

অন্যদিকে ডেসটিনির বর্তমান চেয়ারম্যান মোহাম্মদ জাকির হোসেন ও পরিচালক বিপ্লব বিকাশ শীল অন্য একটি প্যানেলের নেতৃত্ব দিচ্ছেন। সেখানেও রয়েছে ১১ জনের একটি প্যানেল। এই প্যানেলের প্রার্থীরা হলেন-

১. সহ-সভাপতি পদে -মোহাম্মদ জাকির হোসেন ২. সাধারণ সম্পাদক পদে-বিপ্লব বিকাশ শীল ৩. কোষাধ্যক্ষ পদে-মো: জাহাঙ্গীর আলম (নেক্সাস) ৪. যুগ্ন সাধারণ সম্পাদক পদে-মো: আমিনুল ইসলাম ৫. সদস্য পদে-মো: মোশারফ হোসেন, ৬. মো: আবুল কালাম আজাদ, ৭. মো: জহিরুল করিম, ৮. এমদাদুল হক, ৯. মো: বোরহান উদ্দীন শিকদার, ১০. মো: সাইফুল ইসলাম রতন ও ১১. মো: সাইদুর রহমান। এ ছাড়াও মো: ইউসুফ আলী স্বতন্ত্র প্রার্থী হিসেবে সদস্য পদে প্রতিযোগিতা করছেন।

ডেসটিনি সূত্রে জানা গেছে যে, মোহাম্মদ জাকির হোসেন ও বিপ্লব বিকাশ শীল প্যানেলে ডেসটিনির ৩ জন ডায়মন্ড এক্সিকিউটিভ ও ৪ জন শেয়ারহোল্ডার রয়েছেন। তারা হলেন বিপ্লব বিকাশ শীল, মো: জাহাঙ্গীর আলম, সাইফুল আলম রতন এবং মো: মোহাম্মদ জাকির হোসেন। বাকী ৭ জনের সবাই ডেসটিনির পিএসডি (প্রফিট শেয়ারিং ডিস্ট্রিবিউটর)। সাবেক সেনা প্রধান সভাপতি পদে প্রার্থী হওয়ায় জাকির হোসেন ও বিপ্লব বিকাশ শীল তাদের প্যানেলে ঐ পদে কোন প্রার্থী রাখেননি।

অন্যদিকে মো. রফিকুল আমিন সমর্থিত প্যানেলে ৭ জন ডেসটিনির পিএসডি ও ৫ জন এক্সিকিউটিভ রয়েছেন। এরা সভাপতি পদে এস.এম আলাউদ্দীনকে সাবেক সেনা প্রধান লে. জেনারেল এম. হারুন-অর-রশিদ, বীর প্রতীক (অব:) এর বিপক্ষে প্রার্থী করেছে।

নির্বাচনের তফসিল সূত্রে জানা গেছে সকল প্রার্থীর মনোনয়নপত্র জমা হয়েছে আজ, ১লা জুন ২০২১ ইং তারিখে। আগামীকাল ২ জুন মনোনয়নপত্র বাছাই করা হবে এবং ৩ জুন বৈধ ও বাতিলকৃত প্রার্থীদের প্রাথমিক খসড়া তালিকা প্রকাশ করা হবে। ৬ ও ৭ জুন মনোনয়নপত্রের বৈধতা/ বাতিলের বিরুদ্ধে আপীল আবেদন গ্রহন করা হবে এবং ৮,৯ ও ১০ জুন আপীলের শুনানী গ্রহন করা হবে। ১৩ জুন বৈধ প্রার্থীদের চুড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। ১৪ জুন প্রার্থীরা তাদের মনোনয়নপত্র প্রত্যাহার (লিথিত আবেদনের মাধ্যমে) করতে পারবেন। ১৬ জুন বৈধ প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ ও চুড়ান্ত তালিকা প্রকাশ করা হবে। ২৮ জুন বিশেষ সাধারণ সভায় (ইজিএম) ভোট গ্রহনের পর ভোট গননা ও ফলাফল প্রকাশ করা হবে।

মো. রফিকুল আমিন সমর্থিত প্যানেলের আরেকজন সভাপতি প্রার্থী এস.এম আলাউদ্দীন কর্পোরেট সংবাদকে জানান যে, ‘‘জেনারেল হারুন-অর-রশিদের বিরুদ্ধে সভাপতি পদে লড়ব নাকি তার সম্মানে প্রত্যাহার করবো পুরো বিষয়টি নির্ভর করছে সার্বিক পরিস্থিতির উপর। কারন আমি নমিনেশন ফর্ম সংগ্রহ করেছি ডেসটিনির এমডি মো. রফিকুল আমিনের নির্দেশনার আলোকে। সুতরাং নমিনেশন প্রত্যাহার করার বিষয়ে এখনও কোন সিদ্ধান্ত নিইনি। আজ নমিনেশন জমা দিয়েছি এ বিষয়ে আমি পরে জানাতে পারবো শেষ পর্যন্ত নির্বাচনে থাকছি কি না।’’

নির্বাচন বিষয়ে, ডিএমসিএসএল এর কতিপয় সদস্য রুহুল পারভেজ, মো: ইউসুফ পাটোয়ারী, সজিবুর রহমান পলাশ, ওয়াসিম আকরাম ও মাসুদ পারভেজসহ আরও অনেকের সাথেই কর্পোরেট সংবাদের কথা হয়েছে। প্রত্যেকেই কর্পোরেট সংবাদকে জানান যে, যেহেতু জেনারেল হারুন-অর-রশিদ ক্ষতিগ্রস্থ মানুষের কথা চিন্তা করে সোসাইটির সম্পদ রক্ষা করে ক্ষতিগ্রস্থ মানুষের পাওনা পরিশোধের জন্য এত বড় দায়িত্ব সেচ্ছায় গ্রহন করেছেন সে কারনে নির্বাচনে প্রার্থীদের সবার উচিত হবে তার সাথে বসে সমঝোতার মাধ্যমে একটি যথোপযুক্ত কমিটি গঠন করা। যে কমিটিতে থাকবেন সকল পক্ষের যোগ্য, সৎ ও স্বেচ্ছায় বিনা পয়সায় শ্রম দেয়া ব্যাক্তিরা। যারা ডেসটিনির জন্য কাজ করতে পারবে তাদেরকে নিয়েই কমিটি গঠন করা উচিত। কারন নির্বাচন দিলে ছলে বলে কৌশলে রফিকুল আমিন সমর্থিত প্যানেলের সবাই চলে আসার সম্ভাবনা রয়েছে। কারন বিগত দিনের ৩টি নির্বাচনে রফিকুল আমিন কখনও সুষ্ঠ নির্বাচনের মাধ্যমে কমিটি গঠন করেনি।সে সবসময় তার আজ্ঞাবহ লোকজনদের দিয়েই কমিটি গঠন করেছে। যারা এখন সবাই দুদকের মামলায় আসামি হয়ে পলাতক রয়েছেন এবং তাদের সবার পরিবার এখন মানবেতর জীবন জাপন করছে।

ডিএমসিএসএল এর নির্বাচন কমিটির সদস্য মহসিন মজুমদারকে সুষ্ঠু নির্বাচনের কথা জিজ্ঞেস করলে তিনি কর্পোরেট সংবাদকে জানান, এবারের নির্বাচনে যেহেতু ২৫ জন প্রার্থী রয়েছে সে কারনে কোন সমঝোতা না হলে আমাদেরকে একটি সুষ্ঠু নির্বাচনের কথা ভাবতে হবে, কিন্তু বর্তমান প্রেক্ষাপটে করোনাকালীন সময়ে লকডাউনের কারনে সমবায় অধিদপ্তর সমিতির অনেক সাধারণ সভা ও নির্বাচন বাতিল করেছে। ডেসটিনির ক্ষেত্রে যদি সমঝোতা হয় ভাল, নাহলে নির্বাচন যে কোন সময় স্থগিত হয়ে যেতে পারে। অবশ্য সার্বিক পরিস্থিতির উপর সবকিছু নির্ভর করছে।

এ প্রসঙ্গে নাম প্রকাশে অনিচ্চুক ডেসটিনির একজন উর্ধ্বতন কর্মকর্তা কর্পোরেট সংবাদকে বলেন, শেষ পর্যন্ত নির্বাচন হবে কি হবে না এ বিষয়টি জানতে ১৫ জুন পর্যন্ত আমাদের অপেক্ষা করতে হবে। অর্থাৎ প্রার্থীতার চুড়ান্ত অবস্থা যে দিন আমাদের কাছে চুড়ান্ত হবে কেবলমাত্র আমরা সেদিনই বলতে পারব নির্বাচন হবে কিনা? কারন নির্বাচনে যারা প্রার্থী হয়েছেন শুনেছি জেনারেল হারুন-অর-রশিদের নেতৃত্বে উভয় পক্ষের যোগ্য ব্যাক্তিদের সমন্বয়ে একটি পূর্নাঙ্গ কমিটি গঠিত হতে পারে।

সার্বিক বিষয়ে বিস্তারিত জানতে কর্পোরেট সংবাদের বিশেষ প্রতিবেদক সরজমিনে আগারগাঁওয়ে অবস্থিত সমবায় অধিদপ্তরে গিয়ে জানতে পারে, বর্তমান করোনাকালীন পরিস্থিতিতে অধিদপ্তর কোন সমিতিরই সাধারণ সভা ও নির্বাচন করতে দিচ্ছে না। এ ক্ষেত্রে ডেসটিনির সকল পক্ষ জেনারেল হারুন-অর-রশিদের নেতৃত্বে একটি পূর্নাঙ্গ কমিটি চাইলেই কেবলমাত্র অধিদপ্তর নির্বাচিত কমিটি দিতে রাজি আছে অন্যথায় তারা ডেসটিনি মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিমিটেডের (ডিএমসিএসএল) জন্য কোন ঝুকিপূর্ণ নির্বাচনের ব্যবস্থা করবে না। খুব শিঘ্রই এ বিষয়ে সমাধান না আসলে যে কোন সময় বিশেষ সাধারণ সভা ও নির্বাচন স্থগিত হয়ে যেতে পারে।

প্রসঙ্গত, সমবায় অধিদপ্তরের ঢাকা বিভাগীয় যুগ্ম নিবন্ধকের দফতর থেকে ১৩ এপ্রিল ২০২১ ইং তারিখে পত্রিকায় নোটিশ দিয়ে জানানো হয়েছে যে, ডিএমসিএসএলকে পুনরায় সচল করার লক্ষে সদস্যদের সদস্যপদ হালনাগাদ করতে হবে। সোসাইটির সদস্যদের মধ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে বর্তমানে সক্রিয় সদস্যদের সমন্বয়ে একটি হালনাগাদ ভোটার তালিকা প্রণয়ণের জন্য প্রত্যেক সদস্য কমপক্ষে ৫০০ টাকা সঞ্চয় আমানত সমবায় অধিদপ্তরে জমা দিয়ে ২৭ এপ্রিলের মধ্যে সদস্য রেজিস্ট্রারের তথ্য হালনাগাদ করে সমবায় সমিতির আইন ২০০২ ও ২০১৩ অনুযায়ী খসড়া ভোটার তালিকায় অর্ন্তভূক্ত হবেন। পরবর্তীতে তারা সোসাইটির কাউন্সিল নির্বাচনে ভোট দিতে পারবেন ও নিজে প্রার্থী হতে পারবেন। তারই ধারাবাহিকতায় সমবায় অধিদপ্তরের ঢাকা জেলা অফিস সোসাইটির সদস্যদের জন্য এই বিশেষ সাধারণ সভার মাধ্যমে একটি নির্বাচিত কমিটি দেওয়ার লক্ষে কাজ করছে।


আরো খবর »

সড়ক পরিবহন শ্রমিকদের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করেছে ইফাদ গ্রুপ

Polash

ফেডারেল ইনস্যুরেন্স এর ৩৩ বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত

Polash

অনন্য সব ফিচারের স্যামসাং মাইক্রোওয়েভ ওভেন

Polash