সেতু না থাকায় চরম দুর্ভোগে সদিয়া ইউনিয়নের ১৫ গ্রামের মানুষ

Posted on June 25, 2023

সেলিম রেজা, সিরাজগঞ্জ প্রতিনিধি: সিরাজগঞ্জের চৌহালী উপজেলার বেতিল বাজার সংলগ্ন বেতিল গ্রাম এলাকায় প্রদান সড়কের সাথে সংযোগ সেতু না থাকায় প্রায় দুই যুগ ধরে চরম দুর্ভোগে পৌহাচ্ছেন সদিয়া ইউনিয়নের ১৫টি গ্রামের মানুষ।

বিভিন্ন জনপ্রতিনিধি বারবার প্রতিশ্রুতি দিলেও তা রয়ে গেছে কথার ফুলঝুরিতে। বাস্তবে এর কোন প্রতিফলন ঘটেনি।

একটি সেতুর অভাবে প্রায় ২যুগ ধরে নৌকায় নদী পার হচ্ছেন এখানকার শতশত নারী-পুরুষ শিক্ষক শিক্ষার্থীরা। প্রায় দুই যুগ থেকে অদ্যাবধি সদিয়া এলাকাবাসী রয়েছে চরম অবহেলিত।

স্থানীয় সংসদ সদস্য, জনপ্রতিনিধি এসে সেতু নির্মাণের আশ্বাস দিয়ে গেলেও এখানে নির্মাণ হয়নি একটি ছোট সেতু। তাই চরম ঝুঁকি নিয়ে নদী পার হচ্ছেন ১৫ টি গ্রামের হাজারও মানুষ।

বিশেষ করে বর্ষা মৌসুমে মারাত্মক ঝুঁকি নিয়ে নদী পার হয়ে শিক্ষা প্রতিষ্ঠানে যেতে হচ্ছে কোমলমতি শিক্ষার্থীদের। হাটবাজার সহ স্থানীয় স্বাস্থ্যকেন্দ্রে রোগী নিয়েও যেতে হলেও পার হতে হয় এই খেয়া।

সরেজমিনে গিয়ে দেখা যায়, নদীতে নৌকায় ঝুঁকি নিয়ে চলাচল করছেন শিক্ষার্থী, চাকরিজীবী ও সাধারণ মানুষ। নদীর ওপারে রয়েছে প্রাথমিক বিদ্যালয় , স্কুল,কলেজ, মাদ্রাসা, হাটবাজার, হাসপাতাল।

যার কারণে জরুরি প্রয়োজনে এই ছোট খেয়া নৌকাতেই পারাপার হতে হচ্ছে এলাকাবাসীদের।

দুই যুগেও একটি সেতু নির্মাণ না হওয়ায় হতাশ গ্রামবাসী। নদীতে সেতু না থাকায় সদিয়া ইউনিয়নের ১৫টি গ্রামের অন্তত ২০ হাজার মানুষ চরম ভোগান্তির শিকার।

স্থানীয় বাসিন্দা ৬০ বছর বয়সী বৃদ্ধ বাহাদুর জানান, যৌবনকাল থেকে সেতু তৈরি হবে হবে বলে শুনছি বুড়ো হয়ে গেলাম এখনও হয়নি মরার আগেও এ সেতু দেখে যেতে পারব কিনা জানিনা।

এ ব্যাপারে জনপ্রতিনিধিদের সাথে কথা হলে তারা জানান খুব শীঘ্রই সেতুটি হবে ইনশাআল্লাহ