27 C
Dhaka
জুন ১৪, ২০২১
Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
স্বাস্থ্য-লাইফস্টাইল

জেনে নিন স্পেশাল কালো ভুনার রেসিপি

স্বাস্থ্য-লাইফস্টাইল ডেস্ক : মুসলিমদের সবচে বড় ধর্মীয় উৎসব ঈদ। আর ঈদ মানেই স্পেশাল সব খাওয়া-দাওয়া। প্রতিদিনের মাংস ঝোল-ভুনা খেতে খেতে অনেকেই ভালো লাগেনা। আর যেহেতু ঈদ তাই ঝোল-ভুনার পরিবর্তে ঈদের জন্য স্পেশাল কালো ভুনার রেসিপি জেনে নিন:

উপকরণ: গরুর মাংস-১ কেজি, সরিষার তেল-আধা কাপ, আদা, রসুন, পেঁয়াজ বাটা ১ কাপ, হলুদ গুঁড়া-২ চামচ, মরিচ গুঁড়া-৪ চামচ, ধনিয়া গুঁড়া-২ চামচ, জিরা গুঁড়া ১ চামচ, আলু বোখারা-৫টি, টমাটো লম্বা ফালি-২টি, কাঁচা মরিচ আস্ত ৬টি, লবণ-২ চামচ, পেঁয়াজ কুচি- ১কাপ, মরিচ ভেজে গুঁড়া করা-৩ চামচ, ধনেপাতা কুচি- ২ চামচ, গরম মসলা গুঁড়া- ২ চামচ।

রান্নার পদ্ধতি : প্রথমে একটি বাটিতে গরুর মাংস, আদা, রসুন, পেঁয়াজ বাটা, মরিচ, ধনিয়া ও জিরা গুঁড়া, আলু বোখারা, টমাটো, কাঁচা মরিচ, লবণ, পেঁয়াজ কুচি ও সরিষার তেল দিয়ে ভালো করে মাখিয়ে নিন। চুলায় একটি হাঁড়ি দিন। হাঁড়িতে মাখানো মাংস দিয়ে নাড়াচাড়া করে ঢাকনা দিয়ে ঢেকে ৩০ মিনিট জ্বাল করুন।

চুলায় আরেকটি হাঁড়িতে তেল দিন। তেল গরম হলে পেঁয়াজ কুচি দিয়ে সামান্য ভেজে জ্বাল করে রাখা গরুর মাংস, মরিচ গুঁড়া, ধনেপাতা কুচি, গরম মসলা গুঁড়া দিয়ে নাড়াচাড়া করুন। মাংস কালো হয়ে ওপরে তেল ভেসে উঠলে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে কালো ভুনা।


আরো খবর »

কীভাবে চিনবেন মিষ্টি, সুস্বাদু আম? জেনে নিন টিপসগুলো

উজ্জ্বল

বিশ্বের সবচেয়ে দামি আম “সূর্যডিম” এখন বাংলাদেশে

উজ্জ্বল

যেভাবে বুঝবেন সম্পর্ক বেশিদিন টিকবে কি-না

Tanvina