মিয়ানমারের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা

Posted on June 22, 2023

আন্তর্জাতিক ডেস্ক : মিয়ানমারের প্রতিরক্ষা মন্ত্রণালয় ও দুটি রাষ্ট্রীয় ব্যাংকের ওপর এবার নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের অর্থ মন্ত্রণালয় বুধবার নতুন এই নিষেধাজ্ঞা জারি করেছে বলে জানায় রয়টার্স।

বার্তা সংস্থাটি জানায়, মার্কিন সরকার মিয়ানমারের প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং বিদেশি উৎস থেকে অস্ত্র ও অন্যান্য পণ্য কেনার ক্ষেত্রে দেশটির সামরিক প্রশাসনের ব্যবহৃত দুটি ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। মার্কিন ট্রেজারি ডিপার্টমেন্ট বুধবার এক বিবৃতিতে বলেছে, সামরিক বাহিনী তার ‘নিষ্ঠুর দমন’ চালানোর জন্য অস্ত্র তৈরির জন্য সরঞ্জাম, অস্ত্র এবং কাঁচামাল ক্রয় ও আমদানি করতে মার্কিন নিষেধাজ্ঞার অধীনে থাকা রাশিয়ান সংস্থাগুলোসহ বিদেশি উৎসের ওপর নির্ভর করেছে।

ওয়াশিংটন অভিযোগ করেছে, মিয়ানমারের প্রতিরক্ষা মন্ত্রণালয় ২০২১ সালের অভ্যুত্থানের পর থেকে কমপক্ষে ১০০ কোটি ডলার মূল্যের পণ্য ও উপকরণ আমদানির করেছে। ওই বছর মিয়ানমারের সামরিক নেতারা নোবেল শান্তি পুরস্কার বিজয়ী অং সান সু চির গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারের কাছ থেকে ক্ষমতা দখল করে নেয়।

প্রসঙ্গত, ২০২১ সালে অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করার পর থেকে মার্কিন যুক্তরাষ্ট্র এবং অন্যান্য পশ্চিমা দেশ মিয়ানমারের জেনারেলদের ওপর কয়েক দফা নিষেধাজ্ঞা আরোপ করে। অন্যদিকে জান্তা সরকার দেশটির বিক্ষোভকারীদের ওপর সাঁড়াশি অভিযান চালাচ্ছে।