31 C
Dhaka
মে ১২, ২০২১
Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
আন্তর্জাতিক স্বাস্থ্য-লাইফস্টাইল

মডার্নার টিকার অনুমোদন দিলো বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক : মার্কিন যুক্তরাষ্ট্রের কোম্পানি মডার্নার তৈরি করোনাভাইরাসের টিকা জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি গত শুক্রবার এই অনুমোদন দেয়। এর মধ্য দিয়ে করোনার সংক্রমণ প্রতিরোধে চতুর্থ টিকা হিসেবে অনুমোদন পেল মডার্নার ভ্যাকসিন।

এর আগে অক্সফোর্ড/অ্যাস্ট্রাজেনেকা, ফাইজার/বায়োএনটেক ও জনসন অ্যান্ড জনসনের টিকার অনুমোদন দেয় জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক বিশেষায়িত সংস্থাটি।

মডার্নার টিকা অনেকদিন আগে উৎপাদনে আসলেও তাদের অনুমোদন দেওয়ার বিষয়ে বেশ খানিকটা সময় নেয় বিশ্ব স্বাস্থ্য সংস্থা। তার পেছনের কারণ ছিল এই টিকার কার্যকারিতার ব্যাপারে যথাযথ তথ্য ও উপাত্ত পাওয়া।
মডার্নার দাবি করেছে, প্রাথমিক ট্রায়ালে তাদের টিকাটি ৯৪.৫ শতাংশ কার্যকর হয়েছে। এরপর ২০২০ সালের ডিসেম্বরে জরুরি ব্যবহারের অনুমতি চেয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে আবেদন করে মার্কিন বায়োটেক কোম্পানি মডার্না।

মূলত বিশ্বের ভিন্ন দেশ একটি টিকার ব্যবহার শুরুর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদনের অপেক্ষায় থাকে। অবশেষে সেই অপেক্ষার পালা ফুরালো মডার্নার ক্ষেত্রে। এখন থেকে বিভিন্ন দেশ চাইলে মডার্নার টিকা কিনতে ও ব্যবহার করতে পারবে।

কেবল মডার্নাই নয়, শিগগিরই চীনের তৈরি সিনোভ্যাক টিকারও জরুরি ব্যবহারের অনুমোদন দিতে যাচ্ছে হু। এমনটাই জানানো হয়েছে সংস্থাটির পক্ষ থেকে। সূত্র- দ্য গার্ডিয়ানের।


আরো খবর »

জেনে নিন স্পেশাল কালো ভুনার রেসিপি

Tanvina

ঈদের মজাদার তিন রেসিপি

উজ্জ্বল

বিশ্বের ৪৪টি দেশে ছড়িয়েছে ভারতের করোনার ধরন : ডব্লিওএইচও

উজ্জ্বল