28.9 C
Dhaka
মে ১৩, ২০২১
Corporate Sangbad | Online Bangla NewsPaper BD
অর্থ-বাণিজ্য

বিভিন্ন অপরাধে ১২১টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষ ৭৭ হাজার টাকা জরিমানা

জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বাজার তদারকিতে বিভিন্ন অপরাধে ১২১টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষ ৭৭ হাজার টাকা জরিমানা করা হয়েছে। জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানা যায়, বাণিজ্য মন্ত্রণালয়াধীন জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়, বিভাগীয় ও জেলা কার্যালয়ের ৪৩ জন কর্মকর্তার নেতৃত্বে ঢাকা মহানগর, চট্টগ্রাম মহানগর, রাজবাড়ী, কিশোরগঞ্জ, টাঙ্গাইল, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, গোপালগঞ্জ, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, ব্রাহ্মণবাড়িয়া, কক্সবাজার, বরগুনা, ঝালকাঠি, ভোলা, সিলেট, সুনামগঞ্জ, মৌলভীবাজার, হবিগঞ্জ, মেহেরপুর, যশোর, বাগেরহাট, ঝিনাইদহ, মাগুরা, রংপুর, লালমনিরহাট, গাইবান্ধা, দিনাজপুর, পঞ্চগড়, রাজশাহী, সিরাজগঞ্জ, নাটোর, নওগাঁ, বগুড়া, চাঁপাইনবাবগঞ্জ ও পাবনা-এ বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়।

প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক জনাব তাহমিনা বেগম, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক জনাব ফাহমিনা আক্তার, জনাব রোজিনা সুলতানা, জনাব মোঃ মাগফুর রহমান ও ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক জনাব মোঃ আব্দুল জব্বার মন্ডল কর্তৃক কারওয়ান বাজার, যাত্রাবাড়ী বাজার, মেরাদিয়া বাজার ও সিপাহীবাগ বাজার এলাকায় তদারকি কার্যক্রম পরিচালনা করা হয়। বাজার তদারকিকালে মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ‘ভোলা ফার্ম ফল ঘর’, ‘পদ্মা জেনারেল স্টোর’, ‘হাওলাদার এন্টারপ্রাইজ’, ‘মেরাদিয়া রাইচ এজেন্সি’, ‘মেহেদি এন্টারপ্রাইজ’, ‘আরিফ মাংস বিতান’, ‘মা ফাতিমা বাণিজ্যালয়’, ‘খুলনা বাণিজ্যালয়’, ‘পলাশ এন্টারপ্রাইজ’ কে যথাক্রমে ২ হাজার টাকা, ২ হাজার টাকা, এক হাজার টাকা, এক হাজার টাকা, এক হাজার টাকা, এক হাজার টাকা, ২ হাজার টাকা, ২ হাজার টাকা, ২ হাজার টাকা, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ‘প্রিয়া বেকারি’, ‘হক বেকারি’ কে যথাক্রমে ৩ হাজার টাকা, এক হাজার টাকা জরিমানা করা হয়। অর্থাৎ গত ২৮ এপ্রিল ২০২১ তারিখে মোট ১৮ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়া দেশব্যাপী ৩৮ বাজার তদারকি কার্যক্রমের মাধ্যমে অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্য পণ্য তৈরি, পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকা, মেয়াদ উত্তীর্ণ পণ্য বা ঔষধ বিক্রয়, খাদ্য পণ্যে নিষিদ্ধ দ্রব্যের মিশ্রণ, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা, ভেজাল পণ্য বা ঔষধ বিক্রয়, বাটখারা বা ওজন পরিমাপক যন্ত্রের কারচুপি, ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রয়, সেবা গ্রহীতার জীবন বা নিরাপত্তা বিপন্নকারী কার্যকলাপ, ওজনে কারচুপি, সেবা প্রদানে অবহেলা ইত্যাদি দ্বারা সেবাগ্রহীতার অর্থ, স্বাস্থ্য, জীবনহানি ইত্যাদি ঘটানো এবং পণ্যের মূল্যের তালিকা প্রদর্শন না করার অপরাধে ১০৬টি প্রতিষ্ঠানকে ৩ লক্ষ ৩৫ হাজার ২০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

অন্যদিকে লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ধার্য্যকৃত মূল্যের অধিক মূল্যে পণ্য বিক্রি, প্রতিশ্রুত পণ্য বা সেবা যথাযথভাবে বিক্রয় বা সরবরাহ না করা ও পণ্যের মোড়কে এমআরপি লেখা না থাকার অপরাধে ৪টি প্রতিষ্ঠানকে ২৪ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় এবং ৪ জন অভিযোগকারীকে জরিমানার ২৫% হিসেবে ৬ হাজার টাকা প্রদান করা হয়।

গত ২৮ এপ্রিল ২০২১ তারিখে সর্বমোট ৪৩টি বাজার তদারকি কার্যক্রম পরিচালনা ও ৪টি লিখিত অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ১২১টি প্রতিষ্ঠানকে মোট ৩ লক্ষ ৭৭ হাজার ২০০ টাকা জরিমানা আরোপ করা হয়। আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব) সহ সংশ্লিষ্ট শিল্প বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত বাজার অভিযানে সহযোগিতা প্রদান করেন। বাজার অভিযান/তদারকিকালে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা এবং ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্ফলেট বিতরণসহ হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

এছাড়াও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিট্রেটগণ ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ভ্রাম্যমান আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা-অধিকার সংরক্ষণ নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।












আরো খবর »

পোশাক কারখানায় ৯৮ শতাংশে বেতন, ৯৯ শতাংশে বোনাস পরিশোধ

Tanvina

ঈদের আগে ব্যাংকের শেষ কর্মদিবস আজ

Tanvina

ঈদ কেনাকাটায় ডায়মন্ড ওয়ার্ল্ড দিচ্ছে নিশ্চিত ক্যাশ ব্যাক

উজ্জ্বল